1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

সভ্য সমাজে সুখটা আজ টাকাকে ঘিরে…

  • Update Time : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ১২৫ Time View

মোঃ মোশাররফ হোসেন : মানুষের চাহিদার শেষ নেই।‌ মহানবী হযরত মুহাম্মদ (সা:) বলেছেন, ‘কবরের মাটি ছাড়া আদম সন্তানের পেট অন্য কিছুতেই ভরবে না’। মানুষের জীবনপথ তুচ্ছাতিতুচ্ছ, হাতের পাঁচ আঙ্গুল সনগুনতে গুনতে সময়’শেষ। অথচ! মানুষ জন্মের পর থেকে সুখটাকে আঁকড়ে ধরে, মানুষ বেশ যুদ্ধ করে যাচ্ছে, কেউ নিজেকে সবার ঊর্ধ্বে প্রমাণ করে, কেউবা জ্ঞানটুকু বিক্রি করে, আরকিছু সংখ্যক মৌল দ্রষ্টব্যের ওপর। মূলত! সভ্য সমাজে সুখটা আজ টাকাকে ঘিরে।

আজ টাকার নিকট আপনার সার্টিফিকেট হেরে যাচ্ছে। আপনার প্রেমিকা অন্যজনের হাতে-হাত রেখে কথোপকথন চালাচ্ছে। সমাজ আপনাকে হীনমন্যতা উপাধী দিচ্ছে। বাবার ঔষধের জন্য হসপিটালে লাইন ধরতে হচ্ছে। আপনার নিজ পরিবার বলে আপনি একজন অপয়া। আদতে সুখ আর টাকার মাঝে বিস্তর তফাৎ।

সুখ শব্দিতকরণ হলো ঐশ্বরিক প্রশান্তি! আপনার যেমন মসজিদে গেলে ভালো লাগে। ভিক্ষুককে চারআনা দিলে পরিতৃপ্ত মনে হয়। প্রেমিকার হাতে-হাত রেখে দীর্ঘসময় কাটানো সুখের অনুভব হয়! তা ছাড়া আপনি সুখটাকে যদি আরও কাছ থেকে উপলব্ধি করতে চান! তবেঁ মুচিওয়ালার কাছে যান, যেয়ে দেখেন বনবাদাড়ে প্রাকৃতিক নির্যাসে, আপনার ঈশ্বরের নিকট।

যদি টাকার কথা বলি! তাহলে টাকা মানুষকে সুখ দিতে পারেনা, আত্মিক আর পেটেরক্ষুদা নিবারণ করে। মানুষের বাহ্যিক চাকচিক্য সৌন্দর্য্য করে। মানুষকে দৃষ্টিশক্তি কেড়ে নেয়, বাকশক্তি ক্রয় করে নেয়, ঈশ্বর দুটো চিনতে শিখায়; কিন্তু মূলত এটা কোনো সুখ নয়, যা আমরা অবলোকন করি! আদতে টাকা হলো পাঁচশ টাকার শার্ট কিম্বা প্যান্টের মত দু’মাস পর ছিড়ে গেলো ফেলে দিলাম, কিন্তু সুখটুকু অন্তঃকরণে যা ছিড়ে ফেললেও বিলুপ্ত হয়না।..

মানুষ আদৌ অনুধাবন করতে শিখলনা কোথায় কী রয়েছে? সুখ আর টাকা শুধু ম্যাজিকের মত। অতএব, উক্ত কতকগুলি মানুষেরা টাকা-সুখ একচ্ছত্রতা আনলে সেই মানুষটা দিনশেষে পীড়িতও লুন্ঠিত হয়।

ঢাকা, বাংলাদেশ | ২১ সেপ্টেম্বর ২০২১

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com