1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

লিবিয়ায়’র ত্রিপোলিতে ৫ শ বাংলাদেশি আটকে পড়ার আশঙ্কা

  • Update Time : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০১৯
  • ৫০ Time View

।।আন্তর্জাতিক ডেস্ক।।

লিবিয়ায় রাজধানী ত্রিপোলি থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরের দুইটি স্থানে অন্তত ৫০০ বাংলাদেশি আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। বর্তমানে জাতিসংঘ সমর্থিত লিবীয় সরকারের সঙ্গে লিবিয়ান ন্যাশনাল আর্মির মধ্যে তীব্র যুদ্ধ চলছে।

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি আশরাফুল ইসলাম মুঠোফোনে দ্য ডেইলি স্টারকে গতকাল (১৮ এপ্রিল) বিষয়টি জানিয়েছেন।

গত দুই সপ্তাহে ত্রিপোলির বিভিন্ন স্থান থেকে অন্তত ২৫০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আশরাফুল ইসলাম বলেন, “চলমান যুদ্ধাবস্থার মধ্যে দেশটির বিভিন্ন স্থানে আটকে পড়া বাংলাদেশিরা সাহায্য চাইলে, তাদের সেখান থেকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।”

তিনি আরও বলেন, আটকে পড়া বাংলাদেশিদের উদ্ধারে দূতাবাসের পক্ষ থেকে ইতিমধ্যে একটি হেল্পলাইন (+২১৮-২১-৪৯১১১৯৮-৯৯) খোলা হয়েছে।

প্রায় দুই সপ্তাহ ধরে জাতিসংঘ স্বীকৃত ফয়েজ আল শারাজের নেতৃত্বাধীন লিবিয়ার জাতীয় ঐক্যমতের সরকারকে হটিয়ে ত্রিপোলি দখলের অভিযানে নেমেছেন সেনাপ্রধান জেনারেল খলিফা হাফতার। গৃহযুদ্ধের কারণে এ পর্যন্ত প্রায় ১৮০ জন নিহত এবং আট শতাধিক লোক আহত হয়েছেন।

তবে, এখন পর্যন্ত কোনো বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি জানিয়ে দূতাবাসের ওই কর্মকর্তা বলেন, “আটকে পড়া বাংলাদেশিরা কে কোথায় আছেন তা জানতে জিপিএস ব্যবস্থার আশ্রয় নেওয়া হয় এবং লিবিয়ান রেডক্রিসেন্টের সঙ্গেও কথা বলা হয়।”

বাংলাদেশ দূতাবাসের তথ্য অনুযায়ী, গৃহযুদ্ধকবলিত লিবিয়ার রাজধানী ত্রিপোলির আশপাশে অন্তত পাঁচ হাজার বাংলাদেশি রয়েছেন। আর সব মিলিয়ে উত্তর আফ্রিকার দেশটিতে প্রায় ২০ হাজার বাংলাদেশি রয়েছেন।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com