1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

বেশি কিছু চাচ্ছি না…

  • Update Time : শুক্রবার, ১ মার্চ, ২০১৯
  • ৭৬ Time View

।।তালেব সিকদার।।

মৌলিক অধিকার থেকে হাজার মাইল দুরে সরে থাকা সাধারণ জনগোষ্ঠির মৌলিক অধিকার আর স্বপ্ন পূরণ করতে ফিরিয়ে নিয়ে এসেছি।

আশির দশকে যিনি পৈতৃক জমানো ধন, সম্পদ বিলিয়ে দিয়ে অবহেলিত জনপথকে আধুনিকতার রুপ দিয়েছিলেন। আপনাদের প্রিয় সেই সেবক ঠিক এখনো আগের মতন আছেন, লাগেনি কিঞ্চিৎ পরিমাণ ভিন্ন রঙের ছোঁয়া। যার প্রমাণ আপনারা দেখেছে উখিয়ার দূর্দিনে।

অন্যরা যখন কালো চশমা পরে সব কিছু নীলে নীল দেখে, নিজেদের নিরাপদ দুরত্বে রাখতো। আপনাদের সেবক নিশ্চিত বিপদ দেখেও সব কিছু নিজের ঘাঁড়ে নিয়ে পিচ্ছিল, কন্টাকীর্ণ পথ চলেছে আপনাদের সুখে, আমজনতার নিরিবিচ্ছিন্ন নিরাপত্তার স্বার্থে সব বিপদ সব সময় মেনে নিয়েছে আপনাদের সুখে। যিনি ৩ দশক বছর ক্ষমতার বাহিরে থেকে নিজেকে বিন্দু মাত্র আড়াল করেনি আমার-আপনার সুখে-দু:খে। এর থেকে আর কি বা বাকি থাকে একজন আদম সন্তানের? আমি দৃঢতার সাথে বলতে পারি আপনাদের সেই খাদেমই পারবে আপনাদের নিরাপত্তার চাদরে মুড়িয়ে আপনার ন্যায্য অধিকার সুনিশ্চিত করতে।

আমরা উখিয়ার জনসাধারণ কত বার, কতজনকে ভোটতো দিয়েছিলাম, দেখেছিলাম জড়ো হওয়া জনতার ঢলে, শুনেছিলাম কত অদেখা স্বপ্নের জ্বালাময়ী ভাষণ, দিন শেষ রাত পোহালে অরক্ষিত, ক্ষতবিক্ষত দগ্ধ হয়ে পড়ে থাকে, পড়ে হামাগুড়ি খেতে খেতে নি:শেষ হয়ে যাদুঘরে কংকাল হয়ে পড়ে আছে আমজনতার স্বপ্ন বা মৌলিক অধিকার। তারপরও যদি জাতির শিক্ষা না হয়, বলবো স্বয়ং আল্লাহ গজব আছে উখিয়ার জনসাধারণের ভাগ্যাকাশে। যার কালো অধ্যায় হয়তো আর কোন কালে শেষ হবে না আমাদের প্রাপ্যতার খাতায়।
কেন জানি মনে হয় এই বারই উখিয়াবাসীর কঠিন ভাগ্য পরিবর্তনের শেষ সুযোগ, ভাগ্যের মানিককে যত্ন করে ঘরে তুলেন। যারা নিতে আসে সুযোগ ফেলে বাড়ির ছাই শুদ্ধ নিয়ে যায়, আর যিনি দিতে আসেন তিনি সব কিছু দিয়ে নিজেকে নি:স্ব করে ফেলেন। এই দ্বিমত বিহীন মনমানসিকতা রয়েছে একমাত্র সেই নির্লোভ, নিভের্জাল আপনাদের সেই খাদেমের। তাই ওনাকে জীবনের শেষ সুযোগ টুকু দিয়ে আপনাদের অধিকার নিশ্চিত করে ইহ জগৎ ত্যাগ করার সুযোগ টুকু দিন। সাধারণের কাতার থেকে বললাম নিশ্চিত আপনারা ফিরে পাবেন আপনাদের দগ্ধ, বিলুপ্ত স্বপ্নকে নব আংগিকে, নব রুপে শিশির ভেজা গোলাপের মত করে।

এখন সিদ্ধান্ত আপনার, আপনার কাছে কে বেশি নিরাপদ, কে বেশি সহজলভ্য ?

অজান্তে অনেকতো ঠকলেন, না অারেকবার ঠকোন তার জন্য, যিনি নিজেকে উৎসর্গ করে দেন আপনাদের অধিকার, স্বপ্ন পূরণ করতে। আপনার দূর্সময়ে আপনার দু:খের সারথী হতে। কেন জানি আমার দৃঢ় বিশ্বাস আপনি বা আপনারা যথাযোগ্য মর্যাদায় ওনাকে আপনাদের শেষ সেবা করার সুযোগ দেবেন।

এখনো হতদরিদ্র জনসাধারণ আর্তনাথ করে বলে যদি একবার আলহাজ্ব মাহমুদুল হক চৌধুুুুরী ফিরে আসে আমাদের মাঝে তাহলে মরেও শান্তি পাবো কবর জগতে। ওনাদের সেই বিশ্বাসে মর্যাদা অক্ষুন্ন রাখতে পারে তিনি একমাত্র জননন্দিত মানুষ আশির দশকের সেই পরিক্ষিত জনগোষ্ঠির নির্ভেজাল খাদেম।

এখন জনাব পরিক্ষিত খাদেম আপনাকে বলবো জীবনের সাধারণ এই জনগোষ্ঠির জন্য নিজের কত কিছু কোরবান করলেন, আজ আবারো হতদরিদ্র জনগোষ্ঠির স্বপ্ন পূরণে জীবনের শেষ সময় টুকু শেষ সময়টুকু উৎসর্গ করে দেন। আমরা বারংবার ক্ষত-বিক্ষত আপনার নির্ভেজাল ভালোবাসার মানুষের জন্য আরেক বার সঠিক সিদ্ধান্ত নিয়ে বিপদগামী, সুবিধা বঞ্্চিত কেটে খাওয়া বিশাল জনগোষ্ঠিকে জীবনের শেষ সুস্হ, নিরাপদ আলোটুকু দেখান। মহান রব কখনো কোন কালে মানবতাকামী, মানব সেবী মানুষগুলিকে নিরাশ করেননি। মর্যাদার অাসনে অধিষ্ঠিত করেছেন।

মহান রবের কাছে বিনীত প্রার্থনা করি আপনি সুস্হ থাকুন, সৎসাহস নিয়ে থাকুন। সম্মানের চুড়ান্ত মালিক স্বয়ং মহান আল্লাহ। আর পাশে আছে হাজার জনতা যারা নির্ধিদায় নিজেদের উৎসর্গ করবে আপনার পথ চলায়। আপনার পথ চলা হোক নিরাপদ, আপনার পথচারনায় মুক্তি পাবে হাজার জনতার, হাজার বছরের জমানো ঢকুরে কাঁদা অর্ধমৃত স্বপ্ন, অধিকার।

জয় হোক সাধারণ জনগোষ্ঠির, জয় হোক নন্দিত সেবক আলহাজ্ব মাহমুদুল হক চৌধুরীর।

লেখক: সমাজকর্মী।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com