1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

ফুটবলের রাজার মৃত্যু

  • Update Time : শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২
  • ৫৬ Time View

ক্রিড়া ডেস্ক : পৃথিবীকে চিরবিদায় জানালেন বিশ্ব ফুটবলের কিংবদন্তি পেলে। দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত এই ফুটবল সম্রাট হাসপাতালে চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। বাংলাদেশ সময় শুক্রবার (৩০ ডিসেম্বর) প্রথম প্রহরে তার মৃত্যুর খবরটি নিশ্চিত হওয়া গেছে। খবর-এএফপির

পেলের পরিবারের তরফ থেকে জানানো হয়েছে, দীর্ঘ অসুস্থতার পর প্রয়াত হয়েছেন বিশ্ব ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা এই তারকা। ৮২ বছর বয়সী এই মহাতারকা ব্রাজিলের সাও পাওলোর একটি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

ছবিটা সাদা-কালো করতে হাত কাঁপছিল। যে মানুষটা স্কিলের ঝলকানিতে ফুটবলকে রঙিন ও বর্ণময় করে তুলেছিলেন, সেই মানুষটার বিদায়বেলায় সাদা-কালো ছবিটা কি সত্যিই খাপ খাবে? সঠিক উত্তরটা জানা নেই। হয়তো কোনওদিন উত্তরটাও মিলবে না। আর উত্তরের জন্য অপেক্ষা করে কী-বা হবে, কারণ মানুষটাই যে আর নেই।

পেলের রেকর্ড

১) কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে ফুটবল বিশ্বকাপ জিতেছিলেন পেলে। ১৯৫৮ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিলেন ফুটবল সম্রাট। সুইডেনকে ফাইনালে ৫-২ গোলে হারিয়েছিল ব্রাজিল। দুটি গোল করেছিলেন স্বয়ং পেলে। সেইসময় তাঁর বয়স ছিল ১৭ বছর ২৪৯ দিন।

২) তিনবার বিশ্বকাপ জিতেছিলেন পেলে – ১৯৫৮ সাল, ১৯৬২ সাল এবং ১৯৭০ সাল। বিশ্বের আর কোনও খেলোয়াড়ের এমন রেকর্ড নেই। ১৯৫৮ সাল এবং ১৯৭০ সালের ফাইনালে গোলও করেছিলেন পেলে।

৩) রেক.স্পোর্টস.সকার স্ট্যাটিস্টিক ফাউন্ডেশনের পরিসংখ্যান অনুযায়ী, ব্রাজিলের জার্সিতে মোট ৯২ টি ম্যাচে ৭৭ টি গোল করেছিলেন পেলে। ফ্রেন্ডলিতে ৩৪ টি, বিশ্বকাপের যোগ্যতা-অর্জন পর্বে ছ’টি, বিশ্বকাপে ১২ টি, কোপা আমেরিকায় আটটি এবং অন্যান্য টুর্নামেন্টে ১৭ টি গোল করেছিলেন।

৪) বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ডও তৈরি করেছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের বিরুদ্ধে গোল করেছিলেন। সেইসময় তাঁর বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন। ওই গোলের সুবাদেই ম্যাচ জিতেছিল ব্রাজিল।

৫) বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকেরও নজির গড়েছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন ‘ব্ল্যাক পার্ল’। সেইসময় তাঁর বয়স ছিল ১৭ বছর ২৪৪ দিন।

দক্ষিণ এশিয়ায় এসেছিলেন কিংবদন্তি

পেলে ১৯৭৭ সালের ২৪ সেপ্টেম্বর দক্ষিণ এশিয়ায় এসেছিলেন এই কিংবদন্তি। খেলেছিলেন কলকাতার ইডেন গার্ডেন্সে। মোহনবাগানের সঙ্গে একটি ম্যাচ খেলেছিলেন বিশ্ব ফুটবলের এই সম্রাট। নিজের পেশাদারি কেরিয়ারের একেবারে শেষলগ্নে কসমস ক্লাবের এশিয়া সফরের অঙ্গ হিসেবে কলকাতায় এসেছিলেন তিনি। তিনবার বিশ্বকাপজয়ীর একঝলক দেখতে ভেঙে পড়েছিল কলকাতা। বিমানবন্দর, হোটেল থেকে শুরু ইডেন গার্ডেন্স – লোকে লোকারণ্য ছিল।

তবে ইডেন গার্ডেন্স পুরো ম্যাচটা খেলতে পারেননি পেলে। বৃষ্টির জেরে খেলার পক্ষে কার্যত অযোগ্য হয়ে গিয়েছিল মাঠ। ৩০ মিনিট খেলেছিলেন। কেরিয়ারের শেষলগ্নে এসে কাদা মাঠে পেলের পা থেকে আগেরমতো স্কিলের বিচ্ছ্যুতি দেখা না গেলেও সেদিন সেইসব কিছুর পরোয়া করেনি কলকাতা। শুধুমাত্র পেলেকে নিজের চোখে সামনে থেকে চাক্ষুষ করেছিলেন মানুষ। যে ম্যাচে ২-২ গোলে ড্র করেছিল কসমস ও মোহনবাগান।

পরবর্তীতে ২০১৫ সালে ফের কলকাতার মাটিতে পা পড়েছিল পেলের। প্রায় সপ্তাহখানেকের সফরে বিভিন্ন জায়গায় গিয়েছিলেন ফুটবল সম্রাট। যুবভারতী ক্রীড়াঙ্গনে বসে আইএসএলে অ্যাটলেটিকো ডি কলকাতা (বর্তমানে এটিকে মোহনবাগান) এবং কেরালা ব্লাস্টার্সের ম্যাচ দেখেছিলেন। বিরতিতে মাঠ থেকে বেরিয়ে গিয়েছিলেন। তারপর ২০১৮ সালে ‘হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিট’-এ নয়াদিল্লিতে এসেছিলেন। তখন অবশ্য কলকাতায় আসেননি।

কিন্তু এখন যেন সবকিছু ঝাপসা হয়ে যাচ্ছে পেলে ভক্তদের। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকলেও মনে একটা বিশ্বাস ছিল যে এবারও ঠিক সুস্থ হয়ে উঠবেন পেলে। ফুটবল বিশ্বকাপের সময় যখন পেলে খুব অসুস্থ হয়ে পড়েছিলেন, তখন তাঁর আরোগ্য কামনা করতে থাকেন ফুটবল তারকা, সমর্থকরা। তারইমধ্যে নজর কেড়েছিল কাতারের লুসেল স্টেডিয়ামে ব্রাজিলের সমর্থকদের আনা ফুটবল সম্রাটের একটি ব্যানার। ওই ব্যানারে দেখা গিয়েছিল যে গালের পাশে ধরে ফুটবল ধরে আছেন পেলে। মুখে পরিশ্রান্তির হাসি। ব্যানারের ঠিক সামনে বিশ্বকাপ ট্রফির রেপ্লিকা ধরেছিলেন এক ব্রাজিলিয়ান।

ওই ছবিটাই একলপ্তে ফুটবল সম্রাট পেলের সাম্রাজ্য। যে সাম্রাজ্যের জাদুকর, সম্রাট, রাজা, বাদশা ছিলেন তিনি। আজ পার্থিব শরীর না থাকলেও সাম্রাজ্য থেকে যাবে অমর।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com