1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

প্রযুক্তি হউক মানুষের কল্যাণে

  • Update Time : মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৪৪ Time View

।।বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক।।

প্রযুক্তিকে মানুষের কল্যাণের জন্য ব্যবহারের তাগিদ দিয়েছেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য ড. অনুপম সেন। 

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) প্রিমিয়ার ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীণ শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তিনি এই তাগিদ দেন।

চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ে প্রিমিয়ার ইউনিভার্সিটি অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে অনুপম সেন বলেন, ‘আজকের বিশ্ব বিজ্ঞানের বিশ্ব। বিজ্ঞানের কল্যাণে নানাকিছু আবিষ্কার হচ্ছে। বিদ্যুৎ, কম্পিউটার, মোবাইল এমন সবই বিজ্ঞানের যুগান্তকারী আবিষ্কার। এসব আবিষ্কার প্রযুক্তির মাধ্যমে মানুষের ঘরে ঘরে পৌঁছে গেছে। এখন কোয়ান্টাম কম্পিউটার আবিষ্কারের পথে বিজ্ঞানীরা।’

প্রযুক্তিকে মানুষের কল্যাণে ব্যবহারের তাগিদ দিয়ে তিনি বলেন, ‘প্রযুক্তির মাধ্যমে পৃথিবীকে এগিয়ে নিতে হবে। মানুষের কল্যাণে প্রযুক্তিকে ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে, কিছু কিছু প্রযুক্তি মানুষের কল্যাণের জন্য নয়। যেমন- আণবিক বোমা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে এই আণবিক বোমা জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরকে ধ্বংস করে দিয়েছিল।’

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘মানুষ জীবনের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন জায়গায় যায়। তোমরা স্কুল-কলেজে ছিলে, এখন বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছো। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হয়েছো। আমার বিশ্বাস, তোমরা এই বিভাগ থেকে যথাযথ শিক্ষা নিয়ে বের হতে পারবে। এই বিভাগের শিক্ষকরা তোমাদের জন্য বিজ্ঞানের জগত, প্রযুক্তির জগত উন্মুক্ত করে দেবেন।’

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রকৌশল অনুষদের ডিন ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. তৌফিক সাঈদ।

বক্তব্য রাখেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক আকরামুল কবির খান ও তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক।

উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ফারহানা শিরিণ চৌধুরী, রোকন উদ্দিন ওসমানী, কিংশুক ধর, মিনহাজ হোসাইন ও আশিক কামাল।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com