1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :
শিরোনাম:

পাকিস্তানে বন্যায় মৃত্যু বেড়ে দেড় হাজার

  • Update Time : শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২
  • ৮১ Time View

অনলাইন রিপোর্ট : পাকিস্তানে নজিরবিহীন বন্যায় দেশের বিশাল অংশ ডুবে প্রায় ১৫০০ মানুষের মৃত্যু হয়েছে। এরমধ্যে পাঁচশর বেশি শিশু রয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশটির সরকারের প্রকাশিত সর্বশেষ তথ্যে এমনটি দেখা গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রেকর্ড বৃষ্টি এবং পর্বতমালার হিমবাহ গলে এখন পর্যন্ত ৩ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘরবাড়ি, গৃহপালিত পশু ও ফসলের অন্তত ৩ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

সবচেয়ে খারাপ পরিস্থিতি সিন্ধু প্রদেশে। বন্যায় প্রদেশটির লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে। পানি থেকে বাঁচতে অনেককে উঁচু মহাসড়ক বা রাস্তার পাশে ঘুমাতে হচ্ছে। ঘরহারা এসব মানুষের জন্য তাঁবু কেনা হচ্ছে বলে সিন্ধুর মুখ্যমন্ত্রী সৈয়দ মুরাদ আলী শাহ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন।

তবে এখনও এক তৃতীয়াংশ গৃহহীনের কোনো তাঁবু নেই এবং তারা খোলা আকাশের নিচে রাত্রিযাপন করছে বলে জানিয়েছেন তিনি।

বিদ্যুৎ কেন্দ্র ও ঘনবসতি পূর্ণ শহরের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান যেন বন্যার পানিতে তলিয়ে না যায় তার চেষ্টায় গত কয়েক সপ্তাহ ধরে কর্তৃপক্ষ সেগুলোকে ঘিরে বাঁধ তৈরি করেছে। কৃষকরা এতোদিন বন্যার কবল থেকে তাদের গবাদিপশু রক্ষার করার চেষ্টা করে গেলেও এখন পশুখ্যাদ্য শেষ হতে থাকায় নতুন এক হুমকির মুখে পড়েছেন।

বৃহস্পতিবার সিন্ধু এবং বেলুচিস্তানের বন্যা-দুর্গত মানুষের জন্য ৭৫ লাখ ডলার সহায়তা ঘোষণা করেছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com