1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

দৌলতদিয়ার যৌনকর্মী পেলেন জানাজা ও কবর

  • Update Time : বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২০
  • ৪৪ Time View

ডিবিডিনিউজ২৪ ডেস্ক :

যৌনকর্মী হিসেবে জীবিকা নির্বাহ করায় তাদের অসম্মানের চোখে দেখা হয় মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশে। মারা গেলেও এসব নারীরা পান না সম্মানজনক সৎকার। তাদের মরদেহের জানাজা পড়ানোর রীতি নেই সমাজে। হয়ত লাশ নদীতে পুঁতে ফেলা হয়, নয়ত ভাসিয়ে দেওয়া হয় নদীতে। তবে এবার ব্যতিক্রমই ঘটেছে। হামিদা বেগম (৬৫) নামের এক যৌনকর্মীর নামাজে জানাজা পড়ানো হয়েছে দৌলতদিয়ায়। তাকে ইসলামী রীতিতেই দেওয়া হয়েছে কবর।

বুধবার (১২ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, দৌলতদিয়ার যৌনকর্মীরা হামিদার সম্মানজনক সৎকারের দাবি নিয়ে এলে, পুরো বিষয়টি মধ্যস্থতা করেন স্থানীয় পুলিশ অফিসার আশিকুর রহমান। তিনি এলাকার ধর্মীয় নেতাদের সঙ্গে এ নিয়ে কথা বলেন। কারণ মৃত যৌনকর্মীর জানাজা পড়ানো মুসলিম সমাজে অনৈতিক হিসেবে গণ্য করা হয়।

আশিকুর রহমান বলেন, প্রথমে ইমাম রাজি হচ্ছিলেন না। যখন আমরা জানতে চাইলাম ইসলামে কারও নামাজে জানাজা পড়ানো নিষেধ কি না, তখন তিনি কিছু বলতে পারেননি।

এরপর, অন্তত দুই শ লোকের উপস্থিতি গত ৬ ফেব্রুয়ারি হামিদার জানাজা নামাজ পড়ানো হয়। এছাড়া তার কুলখানিতে ৪০০ লোকের সমাগম ঘটে।

আশিক জানান, এমনটা কেউ প্রত্যাশা করেনি। অনেকেই প্রার্থনার জন্য গভীর রাত পর্যন্ত অপেক্ষা করেছে। এমনটা দেখে অন্য যৌনকর্মীদের চোখ আনন্দ-অশ্রুতে সিক্ত হয়।

মকুল শেখ নামের এক ছেলে ও মেয়ে লক্ষ্মীকে (৩৫) রেখে গেছেন হামিদা বানু। লক্ষ্মী ও দৌলতদিয়া যৌনপল্লিতে কাজ করে। লক্ষ্মী বলেন, মাকে এমন সম্মানজনক বিদায় জানাতে পারব, তা আমরা ভাবতে পারিনি। মাকে অন্যদের মতো মানুষই ভাবা হয়েছে।

যৌনকর্মীদের প্রতিনিধি ঝুমুর বেগম বলেন, আমি আশা করি এখন থেকে আমিসহ এখানের সব নারীরা জানাজা নামাজের সম্মান পাবেন।

তিনি বলেন, আমরা মৃত নারীদের সৎকার করতে চাইলে গ্রামের মানুষ বাঁশ নিয়ে আমাদের ওপর হামলা চালাত।

প্রসঙ্গত, দৌলতদিয়াসহ বাংলাদেশের ১২টি বৈধ যৌনপল্লি রয়েছে।-সারাবাংলা

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com