1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

দেশের ২৬ জেলায় করোনা’র সংক্রমণ

  • Update Time : বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০
  • ৫০ Time View

ডিবিডিনিউজ রিপোর্ট : বিশ্বজুড়ে ২০২ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে বাংলাদেশের ২৬ জেলায় সংক্রমণ ঘটিয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ঢাকায় এর সংক্রমণ। ঢাকায় করোনায় আক্রান্ত ১২৩ জন।

এরপর পরই আছে মাদারীপুর, নারায়ণগঞ্জ, গাইবান্ধা ও চট্টগ্রাম জেলার অবস্থান। এছাড়া গাজীপুর, ঢাকা জেলা, জামালপুর, মাদারীপুর, কেরানীগঞ্জ, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মৌলভীবাজার, নরসিংদী, ময়মনসিংহ, নীলফামারী, রাজবাড়ী, শেরপুর, সিলেট, চুয়াডাঙ্গা, কুমিল্লা, কক্সবাজার, শরীয়তপুর, চট্টগ্রাম,  টাঙ্গাইল ও রংপুর জেলায়ও করোনা রোগী আছেন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সর্বশেষ তথ্য অনুযায়ী স্বাস্থ্য অধিদপ্তরের সমন্বিত নিয়ন্ত্রণকক্ষ এ তথ্য নিশ্চিত করে।

আইইডিসিআর এর তথ্য অনুযায়ী, দেশের ২৬ জেলার মধ্যে ঢাকায় সবচেয়ে বেশি ১২৩ জন আক্রান্ত হয়েছেন। ঢাকা সিটির পরেই নারায়নগঞ্জের জেলার অবস্থান। এ জেলায় আক্রান্ত ৪৬ জন। তারপর পরেই মাদারীপুর জেলার অবস্থান ১১ জন করোনায় আক্রান্ত। আর গাইবান্ধা ও ঢাকা জেলায় আছেন ৫ জন করে করোনা রোগী। রাতে তিনজনসহ চট্টগ্রামে আক্রান্ত ৬ জন।  মানিকগঞ্জে পাওয়া গেছে ৩ জন করোনা রোগী। কুমিল্লা, জামালপুর এবং নরসিংদীতে ২ জন করে করোনায় আক্রান্ত রোগী পাওয়া গেছে।

গাজীপুর, মাদারীপুর, কেরানীগঞ্জ, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, ময়মনসিংহ, নীলফামারী, রাজবাড়ী, শেরপুর, সিলেট, চুয়াডাঙ্গা, কুমিল্লা, কক্সবাজার, শরীয়তপুর,  টাঙ্গাইল ও রংপুর একজন করে রোগী আছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বিদেশফেরত মানুষের মাধ্যমেই দেশে প্রথম করোনার সংক্রমণ ঘটেছে। ২২১ জন আক্রান্তের মধ্যে ১৬ জন বিদেশফেরত। বিদেশ ফেরতদের মধ্যে ইতালির ৬ জন, যুক্তরাষ্ট্রের ৩ জন, সৌদি আরবের ২ জন। এছাড়াও কুয়েত, বাহারাইন, ভারত, জার্মানি ও ফ্রান্সের একজন করে রয়েছে। বিভিন্ন সময়ে এই ১৬ জন দেশে আসেন। এরপর থেকেই দেশের বিভিন্ন জায়গায় এ ভাইরাস ছড়িয়ে পড়ে।

৮ এপ্রিল দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে ডা: মীরজাদী সাব্রিনা ফ্লোরা জানান,  গত ২৪ ঘণ্টায় ৫৪ জনসহ মোট ২১৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। নরতুন করে ৩ জন চট্টগ্রামে রাতে করোনা রোগী পাওয়া গেছে। এদের মধ্যে ১৪৮ জন‌ পুরুষ। ৭০ জন নারী রয়েছেন। মৃত্যুবরণ করেছেন ২০ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ জন। আইইডিসিআর এর অধীনে চিকিৎসাধীন আছেন ১৬৮ জন।

ডা: মীরজাদী সাব্রিনা ফ্লোরা জানান, এ পর্যন্ত মোট ৪২৮৯ জনের টেস্ট করানো হয়েছে। গত ২৪ ঘন্টায় ৬৭৯ জনের টেস্ট করানো হয়েছে যার মধ্যে ৫৪ জনের শরীরে কোভিড-১৯ সংক্রমণ হয়েছে। এর ভিতর আইসিডিআরের ল্যাবে টেস্ট করা হয়েছে ১৫৭ জনের, যাদের মধ্যে ৩১ জনের মধ্যে করোনা সংক্রমণ ঘটেছে এবং অন্যান্য ল্যাবে টেস্ট করা হয়েছে ৫২২ জনকে, যাদের মধ্যে ২৩ জনের মধ্যে করোনা সংক্রমণ ঘটেছে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com