1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

ট্রিপল সেঞ্চুরি করলেন তামিম

  • Update Time : রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০২০
  • ৭৬ Time View

ক্রীড়া ডেস্ক :

বাংলাদেশ ক্রিকেট লীগে সেন্ট্রাল জোনের বিপক্ষে ইস্ট জোনের হয়ে তামিম ইকবাল ট্রিপল সেঞ্চুরি তুলে নিয়ে ৩৩৪ রানে অপরাজিত থেকে ক্রিকেট কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানকে স্পর্শ করেছেন।

আগে ব্যাট করা সেন্ট্রাল জোনের ২১৩ রানের জবাবে ইস্ট জোনের সংগ্রহ ২ উইকেটে ৫৫৫ রান করে ইনিংস ঘোষণা করে। তৃতীয় দিন শেষে সেন্ট্রাল জোন তাদের দ্বিতীয় ইনিংসে করেছে ৩ উইকেটে ১১৫ রান। ইনিংস পরাজয় এড়াতে এখনো তাদের দরকার ২২৭ রান।

১৯৩০ সালে হেডিংলি টেস্টে ক্যারিয়ারে প্রথম ট্রিপল সেঞ্চুরি (৩৩৪) তুলে নেন স্যার ডন ব্র্যাডম্যান। ৫৮ বছর পর পেশোয়ার টেস্টে ব্র্যাডম্যানের সেই ইনিংসকে সম্মান জানিয়ে ৩৩৪ রানে অপরাজিত থেকে যান মার্ক টেলর। এবার বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্যও ৩৩৪ সংখ্যাটাকে তাৎপর্যময় করে দিলেন তামিম।

৪২৬ বল খেলে ৫৮৫ মিনিট ক্রিজে থেকে ৪২ চার ও ৩ ছক্কার মারে ৭৮.৪০ স্ট্রাইক রেটে তামিম ৩৩৪ রানের ইনিংসটি খেলেন। তার যোগ্য সঙ্গী হিসেবে ১৭২ বলে ৬২ রানে অপরাজিত থাকেন ইয়াসির আলী।

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে প্রথম শ্রেণিতে ট্রিপল সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। এরআগে, এ রেকর্ডের একক মালিকানা ছিল রকিবুল হাসানের। তামিম অবশ্য ছাড়িয়ে গেছেন রকিবুলের সর্বোচ্চ ৩১৩ রানের রেকর্ডও। বিসিএলে ইসলামি ব্যাংক ইস্ট জোনের হয়ে ওয়ালটন সেন্ট্রাল জোনের বিপক্ষে ম্যাচের তৃতীয় দিন লাঞ্চের পর এই রেকর্ড করেছেন তামিম।

শুভাগত হোমের ফুললেংথের বল মিডউইকেটে ঠেলে দিয়ে ৪০৭ বলে ট্রিপল পূর্ণ করেন তামিম। মাঠে থেকেই নিজের বিরল রেকর্ডে ভাগ বসাতে দেখলেন রকিবুল। প্রথম অভিনন্দন তামিমকে তিনিই জানান। শর্ট-মিডউইকেটই থেকে এগিয়ে গিয়ে হাত মেলান।

২০০৭ সালের মার্চে জাতীয় লিগে বরিশাল বিভাগের হয়ে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন রকিবুল। ফতুল্লায় সিলেটের বিপক্ষে প্রথম ইনিংসে চারে নেমে রকিবুল অপরাজিত ছিলেন ৩১৩ রানে। ৬০৯ বল খেলেছিলেন তিনি। ক্রিজে ছিলেন ৬৬০ মিনিট! ট্রিপল সেঞ্চুরি ছুঁতে রকিবুলের লেগেছিল ৬০০ বল। রকিবুল তার ইনিংসে মেরেছিলেন ৩৩টি চার। এর আগে, ২০১২-১৩ মৌসুমে বিসিএলে ২৮৯ রান করেছিলেন মার্শাল আইয়ুব। আর ২০১৭-১৮ মৌসুমে জাতীয় লিগে ২৯৫ রান করেছিলেন নাসির হোসেন।

আরেক ম্যাচে সাউথ জোনের ২৬২ রানের জবাবে ২০৭ রানে গুঁটিয়ে গিয়েছিল নর্থ জোন। দ্বিতীয় ইনিংসে শাহরিয়ার নাফিস (১১১), শামসুর রহমান শুভ (১১১) এবং মাহমুদউল্লাহ রিয়াদের (অপরাজিত ১০০) তিন সেঞ্চুরিতে ভর করে ৩ উইকেটে ৩৯৮ রানে ইনিংস ঘোষণা করে সাউথ জোন। ৪৫৪ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে দিন শেষে নর্থ জোনের সংগ্রহ বিনা উইকেটে ২২ রান।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com