1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

জাতীয় সবজি মেলা শুরু

  • Update Time : শুক্রবার, ৩ জানুয়ারী, ২০২০
  • ৭২ Time View

ডিবিডিনিউজ২৪ ডেস্ক :

রাজধানীতে পঞ্চমবারের মতো শুরু হলো জাতীয় সবজি মেলা। এতে বিষমুক্ত নিরাপদ সবজির পসরা সাজিয়েছেন প্রান্তিক কৃষকরা। শুক্রবার বিকেলে ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে মেলার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

উদ্বোধনের পরই ক্রেতা সমাগম দেখা যায়। সরাসরি কৃষকের হাত থেকে তারা কেনেন লালশাক, বেগুন, ফুলকপি, পাতাকপি, টমেটোসহ সব ধরনের সবজি। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে তিন দিনব্যাপী মেলায় এবারের প্রতিপাদ্য- ‘পুষ্টি ও সুস্বাস্থ্যের জন্য নিরাপদ সবজি’। মেলায় দেশের বিভিন্ন প্রান্তের কৃষকের পাশাপাশি ক্ষুদ্র উদ্যোক্তারাও স্টল দিয়েছেন।

উদ্বোধন শেষে নিরাপদ সবজিবিষয়ক সেমিনারে বক্তব্য দেন কৃষিমন্ত্রী। এ সময় তিনি ফসলের আবাদ বাড়িয়ে আন্তর্জাতিক বাজারে নিয়ে যেতে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দেন। তিনি বলেন, সরকারের নির্বাচনী ইশতেহারে দেওয়া নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ ও উৎপাদনকে জোরালোভাবে বাস্তবায়ন করতে হবে। সবজি দেশের একটি সম্ভাবনাময় খাত। অর্থনীতির একটি বিশেষ দিকও। এর মাধ্যমে রপ্তানি আয় বাড়ানো সম্ভব। শুধু পোশাক শিল্পের ওপর নির্ভরশীল না হয়ে সরকার কৃষিসহ অন্যান্য খাতকে এগিয়ে নিতে কাজ করছে। তবে কৃষিকে বহুমুখী ও যান্ত্রিকীকরণ করতে হবে।

তিনি আরও বলেন, দেশের পাঁচ তারকা হোটেলসহ বিদেশে মাশরুমের বেশ চাহিদা রয়েছে। উৎপাদন বাড়ানোসহ বিশ্ববাজারে এর সম্প্রসারণের বিষয়ে গুরুত্ব আরোপ করতে হবে। সরকারের নির্বাচনী ইশতেহারে ২১টি অঙ্গীকারের মধ্যে দুটি কৃষিবিষয়ক বলেও উল্লেখ করেন তিনি।

সেমিনারের বিশেষ অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, অর্থনীতির মেরুদণ্ড হচ্ছে কৃষি। খাদ্য উৎপাদনই প্রধান, এ দিন শেষ। এখন নিরাপদ ও পুষ্টিকর খাদ্য উৎপাদনের দিন। পরিকল্পনা মন্ত্রণালয় সব ক্ষেত্রে কৃষি মন্ত্রণালয়কে সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

মেলায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ৬৫টি স্টল ও ৩টি প্যাভিলিয়ন অংশ নিয়েছে। মেলা চলবে আগামী রোববার পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকছে। উদ্বোধনের আগে গ্রামের বাড়ির আঙিনায় কীভাবে সবজি চাষ করা হয়, তা একটি মডেলের মাধ্যমে তুলে ধরা হয়। এ ছাড়া কৃষিজমিতে কীভাবে একসঙ্গে মাছচাষের পাশাপাশি সবজি চাষ করা যায়, তারও চমৎকার উপস্থাপনা রয়েছে মেলায়।

সেমিনারে আরও বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সাবেক পরিচালক ড. শাহাবুদ্দীন আহমদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ প্রমুখ।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com