1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

জাতীয় পরিচয়পত্র সেবা কার্যক্রম আবারও বন্ধ

  • Update Time : সোমবার, ২৮ জানুয়ারী, ২০১৯
  • ৭০ Time View

।।জাতীয় ডেস্ক।।

সার্ভারে সমস্যা দেখা দেওয়ায় আবারও বন্ধ হয়ে গেছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কার্যক্রম। গতকাল রোববার (২৭ জানুয়ারি) থেকে দ্বিতীয় দফায় বন্ধ আছে এনআইডি সেবা কার্যক্রম। এর আগে সার্ভার সমস্যার কারণে ১০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত টানা ১২দিন বন্ধ ছিল এনআইডি সেবা কার্যক্রম। এরপর পুনরায় চালু হলেও তিনদিন পর বন্ধ হয়ে যায়।

নির্বাচন কমিশনের (ইসি) এনআইডি সার্ভার ডাউন হওয়া সব ধরনের সেবা কার্যক্রম বন্ধ রয়েছে। তবে এ বিষয়ে কোনো নোটিশ না দেওয়ায় মাঠপর্যায়ের অফিসসহ রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে দেশের বিভিন্ন স্থান থেকে এ সেবা নিতে গিয়ে নাগরিকেরা চরম ভোগান্তিতে পড়েছেন।

সোমবার সরেজমিনে রাজধানীর আগারগাও নির্বাচন অফিসে এসে দেখা যায় দেশের বিভিন্ন স্থান থেকে সেবা নিতে আসা লোকজনের ভিড় করছে। কিন্তু সার্ভার সমস্যার কারণে ফিঙ্গার প্রিন্ট দেওয়া, কার্ড হারানো কিংবা সংশোধনের জন্য নির্ধারিত ফি ব্যংকে জমা দিতে পারছেন না। এতে চরম বিপাকে পড়ছেন দেশের বিভিন্ন স্থান থেকে সেবা নিতে আসা লোকজন। সার্ভারে সমস্য থাকায় সেবা কার্যক্রম বন্ধ থাকলে অনেকে না জেনেই সেবা নিতে এসে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। কবে থেকে এই সেবা আবার চালু হবে তাও জানানো হচ্ছে না ভুক্তভোগীদের। এদিন আগারগাঁওস্থ নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে বিভিন্ন এলাকা থেকে এনআইডি সেবা নিতে আসা নাগরিকেরা সেবা না পেয়ে ক্ষোভ প্রকাশ করছেন।

রংপুরের পীরগঞ্জ থেকে এনআইডি সংশোধন করতে আসা আনসার সদস্য লিটন মিয়া বলেন, ‘গত তিনবছর ধরে এনআইডি সংশোধন করার জন্য পীরগঞ্জ অফিসে ঘুরছি কিন্তু পাচ্ছি না। বাধ্য হয়ে গত ৬ মে ঢাকা অফিসে আসি। এখান থেকে বলা হয়, এক মাসের মধ্যে রংপুরে পাঠানো হবে। কিন্তু সাত মাসেও তা পাঠানো হয়নি। বাধ্য হয়ে আজ আবার রংপুর থেকে এখানে আসছি। কিন্তু সার্ভার সমস্যার কারণে কিছু জানতে পারছি না।’

লিটন মিয়া আরও বলেন, ‘এই সমস্য সমাধান করতে না পারলে আমার চাকরি চলে যাবে। তিন বছর ধরে আমি আমার এনআইডি কার্ড সংশোধর করতে পারছি না।’

এ বিষয়ে ইসির যুগ্মসচিব ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. আবদুল বাতেন সারাবাংলার কাছে প্রথমে জাতীয় পরিচয়পত্রের সার্ভারে সমস্যার কথা অস্বীকার করেন। তাকে সরেজমিনে দেখে আসার কথা জানালে তিনি পরে তা স্বীকার করে বলেস সার্ভারে কিছু সমস্য হয়েছে, আশা করছি কিছু সময়ের মধ্যে তা ঠিক হয়ে যাবে।

প্রসঙ্গত, সারাদেশে প্রতিদিন গড়ে প্রায় ৫ হাজারের মতো মানুষ এনআইডি সেবা নিয়ে থাকেন। সার্ভারে সমস্যা থাকায় তাদের সেবা পেতে সমস্যা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com