1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :
শিরোনাম:
ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি পদে আলোচনার শীর্ষে সোহেল মিয়া উখিয়ায় পিআইও মামুনকে মারধরের ঘটনায় ৪ জনের বিরুদ্ধে মামলা উখিয়ায প্ল্যান ইন্টারন্যাশনালের উদ্যোগে ‘সিক্সটিন ডে’ পালিত পাহাড় কাটায় বাঁধা দেওয়ায় প্রফেসর বেলালের নির্দেশে পিআইও মামুনের ওপর হামলা! আমার দেখা একজন পরিছন্ন রাজনীতিবিদ আশেক উল্লাহ রফিক, এমপি বিশ্বকাপ থেকে বিদায়ের পথে স্বাগতিক গ্রুপ পর্বে বাদ পড়ছে নেইমার! উখিয়ার ২৮ স্কুল-মাদ্রাসায় কুইজ প্রতিযোগীতা সম্পন্ন উখিয়ায় সুশীলনের ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত প্রিজন ভ্যান থেকে পালিয়ে যাওয়া রোহিঙ্গা অস্ত্রসহ উখিয়া থানা পুলিশের হাতে গ্রেফতার

কুশলায়ন ভান্তের জন্মদিন আজ

  • Update Time : বুধবার, ২ নভেম্বর, ২০২২
  • ১২৯ Time View

ডিবিডি রিপোর্ট : আজ উখিয়া উপজেলার শৈলেরডেবা জ্ঞানসেন ভিক্ষু শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্রের পরিচালক এক মহানায়ক ও অনুপ্রেরণার বাতিঘর কুশলায়ন মহাথেরর ৫৭তম জন্মদিন।

কক্সবাজার জেলা তথাপি চট্টগ্রাম পর্যন্ত সমাজ সংস্কার ও কুসংস্কার বদলে ফেলে মাইলফলক তৈরি করেছেন।

তিনি এমন একজন মানুষ যিনি জাতি রক্ষায়, মানুষের কল্যাণে ও বৌদ্ধিক সমাজ বিনির্মাণে নিজেকে বিসর্জন দিয়ে যাচ্ছেন।

পালং বৌদ্ধ ছাত্র পরিষদ নামে একটি সংগঠন করেছিলেন। যার মাধ্যমে তিনি ছাত্রদের সুসংগঠিত করে তাদেরকে লেখাপড়ায় মনোযোগী করার জন্য সভা সেমিনার, মেধাবী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান, গরীব ও মেধাবীদের আর্থিক সহায়তাসহ নানা কার্যক্রম চালাতেন।

তার উল্লেখযোগ্য কর্মকাণ্ড গুলো হল-

১। মেধাবী ভিক্ষু শ্রামণ তৈরি করছেন আর গরীব ও মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়া করাচ্ছেন। যেখান থেকে বহু জ্ঞানী, গুণী ও প্রাজ্ঞ ভিক্ষু সংঘ যারা বর্তমানে দেশ বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে স্ব-মহিমায় মহিমান্বিত।

২। বিশ্ব জ্যোতি মিশন কল্যাণ ট্রাস্ট নামে একটি ট্রাস্ট ( যা গণপ্রজাতন্তী বাংলাদেশ সরকার কর্তৃক নিবন্ধিত)গঠন করে বহু উন্নয়নমূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন।

৩। নাইক্ষ্যংছড়ি এলাকায় বিদ্যালয়বিহীন গ্রামে বরইতলী উচ্চ বিদ্যালয় স্থাপন (জমিদানসহ আজ অবধি শিক্ষবৃন্দের বেতন প্রদান ও স্কুলের নানাবিধ কার্যক্রমে আর্থিক সহায়তা প্রদান করে আসছেন।

৪৷ শাসন বংশ প্রভাতী সদ্ধর্ম শিক্ষা নিকেতন ধর্মীয় বৃত্তি পরীক্ষা পরিচালনা করে বড়ুয়া শিক্ষার্থীদের মাঝে ধর্মীয় শিক্ষার ভিত গড়ে যাচ্ছেন। যার কারণে আজকের প্রজন্ম ধর্মীয় শিক্ষায় অনেক এগিয়ে।

৫। কুশলায়ন কিন্ডার গার্টেন প্রতিষ্ঠা করে অবস্থানরত পিছিয়ে পড়া গ্রামকে শিক্ষা দীক্ষায় অগ্রসর করার জন্য নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যেখানে গরীব ও মেধাবীদের বিনাবেতনে পড়ানে হয়।

৬। কুশলায়ন প্রকাশনা পরিষদ প্রতিষ্ঠা করে পুজনীয় ভন্তের ও উনার শিষ্যদের লেখা, অনুবাদকৃত শতাধিক গ্রন্থ ছাপিয়েছেন যা সদ্ধর্ম প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

৭। শিক্ষা ফান্ড গঠন করে দরিদ্র, মেধাবী ও পিছিয়ে পড়া শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করে যাচ্ছেন। অত্র উপজেলা তথা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের বহু মেধাবী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় সহ নানা প্রতিষ্ঠানে অধ্যয়নরত আছেন। আবার অনেকে লেখাপড়া শেষ করে সরকারের উচ্চপদে চাকুরীসহ বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন।

৮। বিশ্ব জ্যোতি মিশন কল্যাণ ট্রাস্টের অধীনে “শ্রীমৎ জ্যোতি রক্ষিত চিকিৎসা তহবিল” গঠন করে নানা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত পুজনীয় ভিক্ষু সংঘ ও মানুষদের আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছেন।

৯। এছাড়া ও তিনি বিভিন্ন প্রতিষ্ঠান নির্মাণে আর্থিক সহায়তা প্রদান, দুর্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ, শীতার্ত মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ, জ্ঞানী, গুণী ও কর্মবীরদের সম্মাননা প্রদান, যুগোপযোগী সেমিনার আয়োজন সহ নানাবিধ প্রকল্প গ্রহণ করে উন্নয়নমূলক কর্মকাণ্ড।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com