1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

উখিয়ার গুরা মিয়ার গ্যারেজ এলাকায় বোতল ভাঙার শব্দে অতিষ্ঠ সাধারণ মানুষ

  • Update Time : বুধবার, ৯ জুন, ২০২১
  • ২২৯ Time View

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নের গুরা মিয়ার গ্যারেজ এলাকায় দিনের বেশিরভাগ সময় স্ক্যারাপ ব্যবসায়ীদের কাঁচের বোতল ভাঙার শব্দে অতিষ্ঠ সাধারণ মানুষ। বার্ধক্যজনিত রোগ বিশেষ করে হৃদযন্ত্রে ভোগা রোগীদের নানা শঙ্কায় কাটছে দিন।

৭ জুন (মঙ্গলবার) সকালে সরেজমিন পরিদর্শনে দেখাযায়, হলদিয়াপালংয়ের গুরা মিয়া গ্যারেজ এলাকায় একই এলাকার হেলাল ও রফিক যৌথভাবে প্রায় ৫ মাস আগে স্ক্যারাপের বোতল ভাঙার একটি কারখানা গড়ে তুলে।

স্থানীয় একাধিক ব্যক্তির সাথে কথা বলে জানাযায়, উখিয়া ও রামু উপজেলা বিভিন্ন জায়গায় থেকে সংগ্রহ করে আনা স্ক্যারাপের বোতল সহ বিভিন্ন জিনিস পত্র এ কারখানায় সকাল থেকে গভীর রাত পর্যন্ত ভাঙ্গা হয়। কারখানার মেশিন ও বোতল সহ অন্যান্য স্ক্যারাপ ভাঙ্গার বিকট শব্দে মানুষ অতিষ্ঠ হয়ে উঠছে। অনবরত চলতে থাকা বিকট শব্দে বসবাস অযোগ্য হয়ে পড়েছে বলে অভিযোগ করেছেন তারা।

একই এলাকার আব্দুল করিম, রহমত উল্লাহ জানান, জনবহুল এলাকায় এরকম শব্দ দূষণ অসহ্য। জমির মালিক বিষয়টি বিবেচনা না করে এই কারখানাটি করার জন্য জমি ভাড়া দিলেন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) উখিয়ার নেতা শহিদুল ইসলাম বলেন, শব্দ দূষণের ফলে মানুষের স্বাভাবিক জীবনে বিঘ্ন ঘটে। এসব ব্যবসা আবাসিক এলাকায় করার কোন যৌক্তিকতা নেই। এদের কারা ইন্ধন দেয় তা খতিয়ে দেখা উচিত।

এ ব্যাপারে জানতে অভিযুক্ত কারখানা মালিক হেলালের মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি শব্দ দূষণের বিষয়টি স্বীকার করলেও গভীর রাত পর্যন্ত তারা কারখানার কার্যক্রম পরিচালনা করেন না জানান। এসময় সে বিষয়টি নিয়ে স্থানীয় কয়েকজন নেতার সাথেও কথা হয়েছে বলে জানান।

এ প্রসঙ্গে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমদ মুঠোফোনে বলেন, বিষয়টি তিনি জানতেন না। যদি কেউ ব্যবসায়ীক কর্মকাণ্ড পরিচালনা করতে গিয়ে জনদূর্ভোগ সৃষ্টি করে অবশ্যই তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com