1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

উখিয়ায প্ল্যান ইন্টারন্যাশনালের উদ্যোগে ‘সিক্সটিন ডে’ পালিত

  • Update Time : শনিবার, ২৬ নভেম্বর, ২০২২
  • ৯৩ Time View

বিশেষ প্রতিবেদক: ‘আর নয় সহিংসতা, একসাথে এগিয়ে চলো, বন্ধ হোক নীরবতা’ এবং ‘ইউনিটি অ্যাক্টিভিজম টু ইন্ড ভায়োলেন্স এগেনস্ট ওমেন এন্ড গার্লস’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবছরের ন্যায় এবছরও কক্সবাজারের উখিয়ায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে “সিক্সটিন ডে” দিবস উদযাপন করা হয়েছে।

শনিবার (২৬ নভেম্বর) সকাল ১০ টা থেকে দিনব্যাপী প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় নুরুল ইসলাম চৌধুরী গুলজার বেগম উচ্চ বিদ্যালয়ের আয়োজনে দিবসটি পালন করা হয়।

“সিক্সটিন ডে” উপলক্ষে আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও একাডেমিক সুপারভাইজার বদরুল আলম।

দিবস উপলক্ষে বিদ্যালয়ের কিশোরী শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রীতি ফুটবল ম্যাচ, হাতের কারুকাজ, যেমন খুশি তেমন সাজ ও কিশোর শিক্ষার্থীদের অংশগ্রহণে হাড়ি পাতিল মাজাসহ নানা ধরণের সচেতনতামূল প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

“সিক্সটিন ডে” উপলক্ষে আয়োজিত কর্মসূচির মাধ্য দিয়ে সমাজের প্রচলিত রীতি যা নারী-পুরুষের পার্থক্য তৈরি করে, তার মাধ্যমে শক্তির ব্যবধানের সৃষ্টি হয়, আর শুরু হয় নারী ও মেয়ে শিশুদের উপর নির্যাতন। এই প্রথাকে চ্যালেঞ্জ করতে এই শিশুদের ভুমিকা অপরিসীম, কারন তারাই আগামী দিনের সমতার সমাজ প্রতিষ্ঠার ধারক-বাহক।

তাই প্ল্যান ইন্টারন্যাশনাল এর মাধ্যমে সমাজের ট্যবুকে চ্যালেন্জ করতে, আয়োজন করা হয়, কিশোরী শিক্ষার্থীদের নিয়ে প্রীতি ফুটবল ম্যাচ, ছেলে শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় গৃহস্থালি কাজে অংশগ্রহন-রান্না ঘরের কাজ,
তার পাশাপাশি আয়োজিত হয় যেমন খুশি তেমন সাজো যার থিম ছিল জেন্ডার বৈচিত্র্যতা ও নারী ও মেয়ে শিশুর প্রতি সহিংসতা এবং কারূশিল্পের প্রতিযোগিতা যেখানে বিশেষ ভাবে ছেলে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা হয়।

নারী ও পুরুষকে আলাদা করে না দেখে সমতাভিক্তিক সমাজ বিনির্মাণের লক্ষে এবং জনসচেতনতা বাড়ানো উদ্দেশ্যে প্ল্যান ইন্টারন্যাশনাল এমন ব্যাতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন করে থাকে। যা সমাজ ও রাষ্ট্রে নারীর প্রতি সহিংসতা রূখে দিতে এ কর্মসূচি বাস্তবায়নের প্রতিও গুরুত্ব দেওয়া হয় দিবসটিতে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শহিদুল ইসলাম এর সভাপতিত্বে প্রতিযোগীতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে বিজয়ীদের হাতে পুরুষ্কার বিতরণ করা হয়। তাছাড়াও বিদ্যালয়ের সকল ছাত্র/ছাত্রীদের মাঝে বিতরণ করা হয় সম্মাননা পুরুষ্কার।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং এডুকেশন সেক্টর জিবিভি ফোকাল ও জেন্ডার স্পেশালিষ্ট ফাহামিদা জাবিন কান্তা, এডুকেশন ইন ইমারজেন্সি কো-অডিনেটর জোৎসনা রানী সরদার, স্কাস এর টেকনিক্যাল অফিসার স্বপন কুমার সরকার ও রফিক উদ্দিন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক তহিদুল আলম, রুবেল ঘোষ, মোঃ সাঈদী, রুজিনা আক্তার, রিমা আক্তার ও সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার।

দিনব্যাপী কর্মসূচিতে সার্বিক সহযোগিতা করেন বিদ্যালয়ের স্কাউট দল ও অফিস সহকারী মোঃ সোহেল।

প্রতিবছর ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত বিশ্বের প্রতিটি দেশে আন্তর্জাতিক ভাবে দিবসটি পালিত হয়ে থাকে। তারও ধারাবাহিকতায় বাংলাদেশেও নারী নির্যাতন প্রতিরোধ, বাল্যবিবাহ বন্ধ, নারী পুরুষ সমতা ইত্যাদি বিষয়কে সামনে রেখে দিবসটি পালিত হয়ে থাকে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com