1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :
শিরোনাম:

…আবার তোরা মানুষ হ!

  • Update Time : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৮০ Time View

আলমগীর মাহমুদ: Knowledge is power ‘মানুষের উপর বিশ্বাস হারানো পাপ’
— এমন ভাবনায় আস্থা, বিশ্বাস রেখে কাটিয়েছি জীবনের সিংহভাগ। সমাজে শান্তি, স্বস্তি বিলাতে এমন চিন্তার বীজ বুনে চলেছি আদম সন্তানের বুকে দুই যুগেরও কিছু বেশী সময়।

জীবনের এতটুক পথ হেঁটে সমাজ বাস্তবতা আজ আমারে ডাক দিয়া কয়’ অ..মাস সাব আরো কতদিন পাকিস্তানি অচল মুদ্রায় প্রজন্মরে বাজারে পাঠাবেন!

অনিশ্চয়তা, অশান্তি, অবজ্ঞা, অবহেলা, শোষন, দখলই আজ মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত শ্রেণীর পাওন। একসময় খাজনা আদায়ে রাষ্ট্রীয় উপহার ছিল এইসব।

আজ তাহা রাষ্ট্রের চেয়ে এলাকায় যারা গণ্যমান্য তাদেরই উপহার হতে বসেছে। বড় মাছ ছোটকে গিলে খাবার মতই গিলে খাচ্ছে, গরীব, ডান্ডাহীন, কৃষকের শেষ সম্বল জমিটি জোর করে নিচ্ছে দখলে।

প্রত্যেক এলাকায় এমন কিছু গণ্যমান্য মানুষ ছিল যারা ছিল অসহায় এই মানুষ গুলোর ভরসার স্থল। সন্মানের পাত্র। আপনজন ভেবে তাদের কাছারি মাড়াত তারা। আজ অধিকাংশের বেশী সংখ্যক এই পরিবারগুলোই নাম লিখিয়েছে দখলবাজের দলে।

কার কথা কি কইতাম নিজের কথাই কই ‘চান্দের পাড়া কক্সবাজার সদর। এক যুগ আগে কিছু জমি কিনে রেখেছিলাম। বুড়ো বয়সে চিকিৎসা খরচের আশায়। জমিটি পানির দামে কিনতে চায় এলাকার প্রভাবশালী মহল।

বিক্রি না করতে চাইলে সে তারাই জমিটি দখলে হুমড়ি খেয়ে পড়েছে, হামলে ধরেছে ভূমি, সরকার বদল করে যাদের হাতে ক্ষমতার খড়গ উপহার করে শান্তি, স্বস্তি আশা করছি সে তারা!

এলাকায় জনগনের সেবায় চ্যায়ারম্যান ইলেকশন করে যে সে! যার বাবা সততা, সুনাম, নির্ভরশীলতায় চেয়ারম্যানীতে পুরুস্কার জিতেছে, সর্বজন শ্রদ্ধেয় পিতৃ পরিচয়ে উনাকে লিখে বাবা হিসেবে।

শুধু আমি নই, ইবনে হাসান রিফাত, এডভোকেট বাবুল দাশও একই পরিবার ব্যক্তি কতৃক সমব্যথী।

এলাকায় এলাকায় যদি সন্মানধারী এই পরিবার গুলো হয়ে পড়ে ভূমিদস্যু, দখলবাজ রাষ্ট্র, নেতা,নেত্রী , পুলিশ,বি,ডি,আর, আর্মি, কাউকে দিয়ে কি সমাজে শান্তি স্বস্তি উপহার করা সম্ভব!

যে সমাজবাসী কায়মনে শান্তি চায় না তাদের কেউ শান্তি দিতে পারে না। সামাজিক শান্তি স্বস্তি কারো হাতে নয়, তাদেরই হাতে বাকীরা সহায়ক মাত্র।

সমাজের স্থিরতায় পারিবারিক ঐতিহ্য রক্ষায় —- আবার তোরা মানুষ হ’

লেখক : বিভাগীয় প্রধান সমাজবিজ্ঞান বিভাগ ও আইনজীবী কক্সবাজার।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com