1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

হাওয়ায় চলছে উখিয়া ছাত্রলীগ; গুছাতে উদ্যোগ নেই জেলা কমিটির

  • Update Time : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ২৪৯ Time View

জসিম আজাদ, উখিয়া : উখিয়া উপজেলা ছাত্রলীগের কমিটির কার্যক্রমে সাংগঠনিক স্থবিরতা, দলীয় কোন্দল এবং মেয়াদ উত্তীর্ণ সহ নানা কারণে বিলুপ্ত করার ৫ মাস পেরিয়ে গেলেও সাংগঠনিক গতিশীলতা ফিরিয়ে আনতে জেলা ছাত্রলীগ এখন পর্যন্ত কার্যকর কোন পদক্ষেপ নেয়নি দাবী বলে প্রতিক্রিয়া ব্যাক্ত করে তৃণমূল ছাত্রলীগ নেতাকর্মীরা।

তারা বলেন, সাংগঠনিক স্থবিরতা, দলীয় কোন্দল এবং মেয়াদ উত্তীর্ণ হওয়ায় উখিয়া উপজেলা ছাত্রলীগের কমিটি এবছরের ১৬ এপ্রিল বিলুপ্ত করে জেলা ছাত্রলীগের বর্তমান কমিটি। এরপর থেকে জেলা ছাত্রলীগ উখিয়ায় ছাত্রলীগের রাজনীতিকে গতিশীল করতে কোন ধরনের উদ্যোগ গ্রহণ করেনি।

এদিকে কমিটি বিলুপ্ত পর থেকে ছাত্রলীগের পদ প্রত্যাশী প্রায় দেড় ডজন কর্মী জেলা ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের নজরে আসতে নিজেদের অর্থায়নে নানারকম সামাজিক কর্মকাণ্ড চালিয়ে ছিল। যদিও এসব কর্মকাণ্ড গত ৪ মাস ধরে চোখে পড়ে না। তবে কয়েকজন মাঝে মধ্যে জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে সাক্ষাৎ করে সহানুভূতি আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে।

মিয়ানমার সরকারের চাপের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের বেশিরভাগ আশ্রয় নেওয়া উখিয়ায় সরকার সমর্থিত ছাত্র সংগঠনের কোন কার্যক্রম নেই, সংগঠনকে গতিশীল করতে কোন উদ্যোগও না থাকায় ছাত্রলীগের বিরাট একটি অংশ নিষ্ক্রিয় হয়ে পড়ছে বলে মন্তব্য করেছে উখিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক একাধিক নেতা।

ছাত্রলীগের সাবেক নেতা ও উখিয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ইমাম হোসেন বলেন, যতবড় সংগঠন হোক না কেন, দীর্ঘদিন সাংগঠনিক কার্যক্রম না থাকলে নেতাকর্মীরা নিষ্ক্রিয় হতে হতে একটি সময় এসে সংগঠনের কোন চিহ্ন খোঁজে পাওয়া যায় না। তাই ছাত্রলীগকে শক্তিশালী করতে দায়িত্বশীলদের দ্রুত সিদ্ধান্ত নেয়া উচিত।

ছাত্রলীগের সাবেক সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহাবুব আলম মাহাবুব বলেন, আশ্রিত রোহিঙ্গাদের কারণে উখিয়া এখন আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ উপজেলা। এরকম গুরুত্বপূর্ণ উপজেলায় ৫ মাস ধরে ছাত্রলীগের কোন কমিটি না থাকা উদ্বেগজনক। জেলা কমিটির উচিত দ্রুত সময়ের মধ্যে পরিচ্ছন্ন ছাত্রনেতাদের হাতে ছাত্রলীগের দায়িত্ব দেয়া।

এ বিষয়ে জানতে চাইলে কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনান মুঠোফোনে জানান, নিয়মিত ছাত্রদের জীবন বৃত্তান্ত সংগ্রহ পর যাছাই-বাছাই করে একটি কমিটি দিবো। সেটি আহবায়ক নাকি সরাসরি কমিটি সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। তবে আমরা ইতিমধ্যে অনেকের জীবন বৃত্তান্ত সংগ্রহ করেছি। কমিটি দিতে কতদিন লাগতে পারে সে বিষয়ে কিছু জানাতে পারেননি তিনি।

একই বিষয়ে কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসেন মুঠোফোনে বলেন, উখিয়া কমিটি বিষয়ে সিদ্ধান্ত নিতে আমরা একটু সময় নিচ্ছি। তাড়াহুড়া করে কোন সিদ্ধান্ত নিলে ভুল হওয়ার সম্ভবনা রয়েছে। একটু দেরি হলেও পরিচ্ছন্ন ও নিয়মিত ছাত্রদের হাতে কমিটির দায়িত্ব দেওয়ার ইচ্ছে রয়েছে। এছাড়াও তিনি জেলা কমিটিও পুর্ণাঙ্গ করার কথা জানান।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com