1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

কক্সবাজার রাজাকারের নামে কোন সড়ক থাকছে না

  • Update Time : মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯
  • ৫৭ Time View

।।মহসীন শেখ।।
২০১৭ থেকে দীর্ঘ আন্দোলনের পর অবশেষে স্বাধীনতা বিরোধী ব্যক্তিবর্গের নামে থাকা সড়কের নতুন নাম করণের সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত মতে গুরুত্বপূর্ণ সাতটি সড়কের নাম পরিবর্তন করে মুক্তিযোদ্ধা ও স্বাধীনতার সংগ্রামে অবদান রাখা ব্যক্তির নামের করা হবে।

সোমবার (১১ মার্চ) এ সংক্রান্ত গঠিত কমিটির সভায় এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কক্সবাজার পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের সভাপতিত্বে সভায় এ সংক্রান্ত কমিটির অন্যান্য ৫ সদস্য উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত সদস্যদের কয়েকজন জানান, এ সভায় যুদ্ধাপরাধী ও রাজাকারের নামে থাকা সড়ক সমুহ চিহ্নিত করে নতুন নাম করার আলোচনা হয়েছে। আলোচনা শেষে সড়কের সাতটি সড়কের নাম নতুন করে করার সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত মতে, কক্সবাজার শহরের বাহারছড়াস্থ সিরাজ নাজির সড়কের নাম পরিবর্তন করে মুক্তিযোদ্ধা ডা. মাহবুল আলম সড়ক, বিমান বন্দর সড়কের নাম এ.কে.এম. মোজাম্মেল হক সড়ক, এম.এ সালাম সড়কের নাম মৌলভী সুলতান আহমদ সড়ক, এবিসি সড়কের নাম শহীদ সুভাষ সড়ক, ছালামত উল্লাহ সড়কের নাম মাষ্টার আবদুল কাদের সড়ক, একরামুল হুদা সড়কের নাম শহীদ ফরহাদ সড়ক, দক্ষিণ রুমালিয়াস্থ মোহাম্মদ চেয়ারম্যান সড়কের নাম বীর প্রতিক নুরুল হুদা সড়ক নাম করার সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে কক্সবাজারের রামু উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার এবং ৭১’র মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমিটির সদস্য মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ মহৎ এ উদ্যোগের জন্য আন্দোলনকারী এবং বাস্তবায়নকারীদের ধন্যবাদ ও সাধুবাদ জানিয়েছেন তিনি। চলতি মহান স্বাধীনতা দিবসের এ মাসে সিদ্ধান্তটি বাস্তবায়ক করে কক্সবাজারবাসীকে কলঙ্কমুক্ত করতে তিনি দাবিও জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ২০১৭ সালে কক্সবাজার শহরে বিভিন্ন সড়কের নাম স্বাধীনতা বিরোধীদের নামে থাকায় ক্ষোভের সৃষ্টি হয়। এ সময় আন্দোলনের পাশাপাশি মন্ত্রণালয়ে লিখিত অভিযোগও দায়ের করা হয়। মন্ত্রণালয় এ সংক্রান্ত তদন্ত কমিটি করে তদন্ত করার নিদের্শ দেন। ওই কমিটি তদন্ত শেষে প্রেরিত সুপারিশের প্রেক্ষিতে সম্প্রতি জেলা প্রশাসনকে এ সংক্রান্ত সিদ্ধান্ত নেয়ার নিদের্শ দেন মন্ত্রণালয়। এর প্রেক্ষিতে রোববার জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় কক্সবাজার পৌর মেয়রকে প্রধান করে এ সংক্রান্ত কমিটি গঠণ করা হয়।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com