1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

স্থানীয়দের দাবি বাস্তবায়ন হোক

  • Update Time : বৃহস্পতিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৩০ Time View
।।আবুল হাশেম।।

বাস্তহারা রোহিংগারা এই দেশে আাসার পর, আমরা উখিয়া ও টেকনাফ বাসি নিজেদের খাবার, পোশাক, ঔষধ ও বাড়ি শেয়ার করে আর্তমানবতার সেবা করে ছিলাম। নিজেদের সর্বস্ব দিয়ে তাদের জীবন ধারণ ও বেঁচে থাকার অবলম্বন আমরাই ছিলাম। ১০ টাকার তরকারি ৮০ টাকা, ১০০ টাকার মাছ ৬০০ টাকা, ২০ টাকার গাড়ি ভাড়া ৫০ টাকা ব্যায় করে আমরা আরও নিঃস্ব অবস্থায়, তারপর ও রোহিংগাদের কষ্ট যতটা সম্ভব লাঘব করার চেষ্টা করেছি।

অতঃপর ইষ্ট ইন্ডিয়া কোম্পানির রক্ত চোষা NGO গুলোর সেবার ব্রত নিয়ে রোহিংগাদের সহায়তা করে যাচ্ছে। এতে আমরা এবং পুরো বাংলাদেশ তাদের কে সাধুবাদ জানিয়ে ছিলাম।

সম্প্রতি রোহিঙ্গা এবং ভোয়াঙ্গা মিলে উখিয়া টেকনাফের ছেলে-মেয়েদের মাথায় বেল ভেংগে খাচ্ছে। স্থানিয়দের জন্য ৯ থেকে ১৫ হাজার টাকার বেতনের পজিশন গুলো স্বগৌরবে বিজ্ঞপ্তি দিচ্ছে, শিক্ষাগত যোগ্যতা মাত্র বিএ পাশ সাথে computer skill & English spiking থাকতে হবে। উচ্চতর পজিশন গুলো ” হ্যালো পিংকি ” চাকরি করবা, চলে আসো, সৈকতে বেড়াবে ও এনজয় করবে, বেতন ৮৫ হাজার।

আমরা এই লজ্জা রাখি কোথায় ?

এই ছাড়া INGO, MSF, SAVE THE CHILDREN, WORLD VISION, ACF, PLAN INTERNATIONAL, CARE, BRAC, CODEC, আরও অনেক NGO স্থানীয় অধিবাসিদের কৌশলে চাটাই করে, রোহিঙ্গাদের কে নিয়োগ দিচ্ছে। রোহিঙ্গাদের ৫টি মৌলিক অধিকার পূরণ করে ধনি দেশ আমেরিকার মত বিলাসী জীবন যাপন করে জামাই আদরে থাকার পরেও ২৫ থেকে ৮৫ হাজার টাকার চাকরি দিচ্ছে। এটা তাদেরকে আর্থিক ভাবে সয়ঃসম্পূর্ণ করে অস্ত্র কিনে যুদ্ধে জড়ানোর সহযোগীতা করার সমান।

যা বাংলাদেশের বিরুদ্ধে হতে পারে। বিশ্বে এমন নজির অনেক আছে। তাই সাধু সাবধান।

লেখক: এমজিও কর্মী।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com