1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :
শিরোনাম:
কক্সবাজার লায়ন্স ক্লাবের ওরিয়েন্টেশন ও অর্গানাইজিং ফেলোশীপ সভা সম্পন্ন কক্সবাজার-টেকনাফ সড়কে ডিভাইডার স্থাপন জরুরী অবশেষে মৃত্যুর কাছে হেরে গেলেন কাউন্সিলর বাবু উখিয়ায় ৫৭ ধারার মামলা থেকে সাংবাদিক জসিম আজাদসহ ৫ জনকে অব্যাহতি ঝরা পাতার কবিতা | অন্তিক চক্রবর্তী কারাভোগের পর দেশে ফিরেছে ২৪ বাংলাদেশি উখিয়ার রুমখাঁ বড়বিলে জমি দখলের পায়তারা করছে স্থানীয় হাসন আলী শুদ্ধ বাংলা ভাষা চর্চার অঙ্গীকার অনলাইন প্রেসক্লাব সদস্যের ভাষা শহীদদের প্রতি উখিয়া অনলাইন প্রেসক্লাবের শ্রদ্ধাঞ্জলি উখিয়ায় সাংবাদিককে হামলার ঘটনায় উপজেলা ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর সহ ২জনের বিরুদ্ধে মামলা

সাকিব আরও এক ডাবল সেঞ্চুরির দ্বারপ্রান্তে

  • Update Time : বুধবার, ৫ জুন, ২০১৯
  • ২৬ Time View

।।ক্রীড়া ডেস্ক।।

টেস্ট ক্যারিয়ারে সাকিবের প্রথম ডাবল সেঞ্চুরি এসেছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। বিশ্বকাপে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচের আগে সাকিব দাঁড়িয়ে আছেন আরও এক ডাবল সেঞ্চুরির দ্বারপ্রান্তে। এবার অবশ্য রানের দিক থেকে নয়, এবার সাকিবের ডাবল সেঞ্চুরি ওয়ানডে ক্যারিয়ারে নিজের দুইশতম ম্যাচের।

বিশ্বকাপের ঠিক পূর্বে ওডিআইতে সেরা অলরাউন্ডারের তকমাটা পুনরুদ্ধার করেন সাকিব আল হসান। আর প্রথম ক্রিকেটার হিসেবে টানা তিন বিশ্বকাপে এক নম্বর অলরাউন্ডার হিসেবে অংশগ্রহণ করলেন সাকিব। বিশ্বকাপে টাইগারদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারে নিজের দুইশতম ম্যাচ খেলতে নামবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপে টাইগারদের প্রথম ম্যাচটি ছিল সাকিবের ওয়ানডে ক্যারিয়ারের ১৯৯তম ম্যাচ। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উইন্ডিজদের বিপক্ষে ইনজুরির কারণে খেলতে পারেননি। আর সে ম্যাচটি খেলতে পারলে বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচটিই হতে পারতো সাকিবের ক্যারিয়ারের দুইশতম ওয়ানডে ম্যাচ।

নিজের ১৯৯তম ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে সাকিব গড়েছেন অনন্য এক কীর্তি। সব থেকে দ্রুততম সময়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব ২৫০টি উইকেট নিয়েছেন আর ৫ হাজারের এর অধিক রান করেছেন। এই তালিকায় নাম আছে আর মাত্র চারজন অলরাউন্ডারের।

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস, শ্রীলঙ্কান কিংবদন্তি সনাৎ জয়াসুরিয়া। আর এই তালিকার বাকি দুইজন হচ্ছেন পাকিস্তানের সাবেক দুই অলরাউন্ডার আব্দুল রাজ্জান আর শহীদ আফ্রিদি।

সাকিব এই এলিট ক্লাবের সদস্য হয়েছেন সবচেয়ে কম ১৯৯ ম্যাচ খেলে। যেখানে একই রেকর্ড গড়তে শ্রীলঙ্কার কিংবদন্তি সনাৎ জয়সুরিয়া খেলেছেন ৩০৪ ম্যাচ। তাছাড়া পাকিস্তানের শহীদ আফ্রিদি ২৭৩, আব্দুল রাজ্জাক ২৩৪ এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিসকে ২৯৬ ম্যাচ খেলতে হয়েছে। সাকিবই একমাত্র অলরাউন্ডার যিনি ২০০’র কম ম্যাচ খেলে এই কীর্তি গড়লেন।

মাঠে নামার আগে নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিবের রয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সব ভাল পারফরম্যান্স। নিউজিল্যান্ডের বিপক্ষে ২১ ম্যাচে ৫৭৫ রান সংগ্রহ করেছেন সাকিব। যা বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। আর সেই সাথে যৌথ ভাবে মাহমুদুল্লাহর সাথে আছে সর্বোচ্চ সেঞ্চুরিও। দুইজনেরই আছে কিউইদের বিপক্ষে দুটি করে সেঞ্চুরি।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারিও সেই সাকিবই। ২১ ম্যাচে তার সংগ্রহ ৩৫টি উইকেট।
এক সিরিজের কিউইদের বিপক্ষে সর্বোচ্চ রান এই ক্রিকেটারেরই। ২০১০-২০১১ মৌসুমের সিরিজে ৪ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২১৩ রান করেন সাকিব। আবার এক সিরিজে সর্বোচ্চ উইকেট সংগ্রহ করেছেন সেই সাকিব। ২০১০-২০১১ মৌসুমেই চার ম্যাচ খেলে ১১টি উইকেট সংগ্রহ করেছিলেন সাকিব।

নিজের দুইশতম ম্যাচে খেলতে নামলে এই রেকর্ডকে আরও সমৃদ্ধ করার লক্ষ্য থাকবে সাকিবের। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় দ্য ওভাল স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে কিউইদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com