1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

সাকিবকে টপকে রেকর্ডের খাতায় নাম লেখালেন তাইজুল

  • Update Time : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯
  • ৩১ Time View

ক্রীড়া ডেস্ক :

চলতি বছরের মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টেই হয়ে যেতে পারত রেকর্ডটি; কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় সে ম্যাচে বোলিং করতে পেরেছিলেন কেবল এক ইনিংসে। যে কারণে মাত্র ১ উইকেটের জন্য প্রায় ছয় মাস অপেক্ষা করতে হলো বাংলাদেশ ক্রিকেট দলের বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামকে।

ওয়েলিংটনের সেই ম্যাচে ২ উইকেট শিকার করে, টেস্ট ক্রিকেটে নিজের উইকেটসংখ্যাকে ৯৯-এ উন্নীত করেছিলেন তাইজুল। সেটিকে ছয় মাস পর বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) আফগানিস্তানের বিপক্ষে চলমান চট্টগ্রাম টেস্টে খেলতে নেমে ওপেনার ইহসানউল্লাহকে বোল্ড করে শতক পূর্ণ করলেণ তাইজুল। এরই সঙ্গে সাকিব আল হাসানকে টপকে রেকর্ডের খাতায় নাম লেখান তিনি।

বাংলাদেশের হয়ে টেস্টে দ্রুততম সময়ের মধ্যে ১০০ উইকেটের মালিক হয়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। এর আগে ২৮ টেস্টে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন সাকিব। এবার নিজের ২৫তম টেস্ট খেলতে নেমেই সাকিবকে টপকে গেলেন ২৭ বছর বয়সী তাইজুল।

এখন পর্যন্ত তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট শিকারের কীর্তি গড়েছেন এই স্পিনার। সাকিব ছাড়াও এই মাইলফলক স্পর্শ করেন সাবেক স্পিন তারকা মোহাম্মদ রফিক। ৩৩ টেস্টে ১০০ উইকেট শিকার করেন তিনি।

এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারিদের মধ্যে তৃতীয়তে অবস্থান তাইজুলের। ২০৫টি টেস্ট উইকেট নিয়ে শীর্ষে থাকা সাকিব আল হাসানকে টপকানো তাইজুলের পক্ষে সম্ভব না হলেও রফিককে ছাড়িয়ে দ্বিতীয়তে উঠে আসার সুযোগ রয়েছে তাইজুলের সামনে। চলমান টেস্টে আর মাত্র একটি উইকেট পেলেই রফিককে টপকে যাবেন এই তারকা স্পিনার।

একমাত্র পেসার হিসেবে শীর্ষ পাঁচে অবস্থান করছেন মাশরাফি বিন মর্তুজা। দীর্ঘ দিন থেকে টেস্ট ক্রিকেটে অনুপস্থিত থাকা মাশরাফি ৩৬টি টেস্টে ৭৮ উইকেট শিকার করেছেন। তাঁর বোলিং গড় এবং ইকোনমি যথাক্রমে ৪১.৫২ এবং ৩.২৪।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com