1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতলেন মেসি

  • Update Time : মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯
  • ৫২ Time View

ক্রীড়া ডেস্ক :

ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ষষ্ঠবারের মতো ফুটবলের সবচেয়ে মর্যাদাকর পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ভার্জিল ফন ডাইককে পেছনে ফেলে তিনি ৪ বছর পর আবারো এই পুরস্কার জিতলেন।

সোমবার (২ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত দেড়টায় প্যারিসে আয়োজিত অনুষ্ঠানে ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন সাবেক চেলসি স্ট্রাইকার দিদিয়ের দ্রগবা।

বার্সেলোনার গত মৌসুমে হয়ে লা লিগা জিতেছিলেন মেসি। সেমিতে তার দল বাদ পড়লেও চ্যাম্পিয়নস লীগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন এই আর্জেন্টাইন তারকা। গত মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লীগে সর্বোচ্চ গোলদাতাও ছিলেন এমএল টেন। কোপা দেল রে’র ফাইনালে ওঠাতেও তার বড় অবদান ছিল।

ক্লাব ও জাতীয় দলের হয়ে গেল মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৮ ম্যাচ খেলে ৫৪ গোল করেন মেসি। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে একই সঙ্গে জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শ্যু। চ্যাম্পিয়ন্স লীগে করেন সর্বোচ্চ ১২ গোল। চলতি লা লিগায় এখন পর্যন্ত করেছেন সর্বোচ্চ ৯ গোল। সতীর্থদের দিয়ে তিনি ৫টি গোল করিয়েছেন।

২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৪ বার জেতার পর ২০১৫ সালে এসে নিজের পঞ্চম ব্যালন ডি’অর জিতেছিলেন লিওনেল মেসি। ৪ বছর পর আবারো তিনি ফ্রেঞ্চ সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ মর্যাদাকর এই পুরস্কার অর্জন করলেন। এ বছরের বিজয়ী নির্বাচনে গত ২১ অক্টোবর ৩০ জনের তালিকা প্রকাশ করেছিল ফ্রান্স ফুটবল সাময়িকীটি। এবার তার মধ্য থেকে বিশ্বজুড়ে সাংবাদিকদের ভোটে সেরা নির্বাচিত হলেন ৩২ বছর বয়সী লিওনেল মেসি।

৪৪৬ ভোট পেয়ে ব্যালন ডি’অর ২০১৯ জিতেছেন মেসি, দ্বিতীয় হওয়া ফন ডাইকের প্রাপ্ত ভোট সংখ্যা ৩৮২। তিনে থাকা মোহামেদ সালাহ পেয়েছেন ১৭৯ ভোট। অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউরোপিয়ান সংবাদ মাধ্যমে ছড়িয়ে যাওয়া সেই তালিকার সঙ্গে সবকিছু পুরোপুরি মিলে গেছে!

প্রথমবারের মতো সেরা তিনে জায়গা পাননি ক্রিশ্চিয়ানো রোনালদো, তার অবস্থান চারে। ফিফা ‘দ্য বেস্ট’-এর পর এবার ব্যালন ডি’অরেও অনুপস্থিত থাকলেন ‘সিআর৭’।

নারী ফুটবলের ব্যালন ডি’অর জিতেছেন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ফরোয়ার্ড মেগান র‌্যাপিনো।

একমাত্র গোলরক্ষক হিসেবে ১৯৬৩ সালে ব্যালন ডি’অর জিতেছিলেন রাশিয়ার লেভ ইয়াসিন। তার সম্মানে এই বছর থেকে লেভ ইয়াসিন পুরস্কারও দিয়েছে ফ্রান্স ফুটবল। ম্যানুয়েল ন্যুয়ার, মার্ক আন্দ্রে টের স্টেগেন, হুগো লরিসদের টপকে লেভ ইয়াসিন শিরোপা জিতেছেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার।

ব্যালন ডি’অর ছাড়াও কোপা ট্রফির পুরস্কারও দিয়েছে ফ্রান্স ফুটবল। গতবার এই খেতাব জেতা কিলিয়ান এমবাপ্পে পুরস্কার তুলে দিয়েছেন এবারের বিজয়ী নেদারল্যান্ডস এবং জুভেন্টাস ডিফেন্ডার মাথিজেস ডি লিটকে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com