1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

মৃত্যুর তিনদিন পরে এক রোহিঙ্গার করোনা পজেটিভ

  • Update Time : মঙ্গলবার, ২ জুন, ২০২০
  • ৯৮ Time View

ডিবিডিনিউজ২৪ রিপোর্ট : কক্সবাজারের উখিয়ায় মৃত্যুর তিনদিন পর এক রোহিঙ্গা বৃদ্ধের করোনা পজেটিভ রিপোর্ট এসেছে। গত ৩০ মে রেজিষ্টার্ড ক্যাম্পের ৭১ বছর বয়সী এক রোহিঙ্গা নাগরিক চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ক্যাম্প-৭ এর ইনচার্জ হোসাইন মো: আল মুজাহিদ এই বিষয়টি নিশ্চিত করেছেন। এ প্রথম করোনা আক্রান্তে রোহিঙ্গার মৃত্যু হয়।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয় কারী ডা :আবু তোহা এম আর এইচ ভুঁইয়া বলেন, আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় এক রোহিঙ্গা মৃত্যুবরণ করে।

তিনি আরো বলেন, ১ জুন কক্সবাজার মেডিকেল ল্যাবে যে ৫ জনের করোনা পজিটিভ এসেছে তার মধ্যে একজন পজিটিভ আর অপর ৪ জন ফলোআপ রোগী। এছাড়া এ পর্যন্ত ২৯জন করোনা রোগী পজিটিভ এসেছে। ৩০ জনের অধিক আইসোলেশন সেন্টারে চিকিৎসা নিচ্ছে।

কক্সবাজার মেডিকেল কলেজ সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় পিসিআর ল্যাবে ২৮৩ টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে ৯৬ টি নমুনার ফল আসে পজিটিভ। এর মধ্যে ৫ রোহিঙ্গাও রয়েছে।

করোনা শনাক্ত হওয়া রোহিঙ্গারা হলো, উখিয়ার ক্যাম্প-৭ ব্লক-এ ইসমত আরা(১৮), ক্যাম্প-৯ বল্ক-এ৪ এর আবু সৈয়দ(৭৪),ক্যাম্প-৬ সৈয়দ আলম(৩৬), কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্প ব্লক-সি সাইট-২১ ৫নং বাড়ীর আবুল করিম(৭১), এবং ক্যাম্প-৬ ব্লক-ই ৩ এর নুর জাহান(২৪)।

রোহিঙ্গা মাঝি মোহাম্মদ নুর জানিয়েছে, করোনায় তাদের একজনের মৃত্যূর খবরে লোকজন ভয়ে আছে। করোনা সম্পর্কে এখনো রোহিঙ্গারা সচেতন হয়নি এখনো। তাদের অভিযোগ সাইট ম্যানেজমেন্টের কর্মরত দেশি-বিদেশি এনজিও কর্মীদের মাধ্যমে এ ভাইরাসটি ছড়িয়েছে। আর ক্যাম্পগুলো ঘন বসতি হওয়ায় সবচেয়ে ঝুঁকিতে এখন রোহিঙ্গারা।

তাদের মতে, ক্যাম্পগুলোতে এখন পর্যন্ত করোনা সংক্রমণ রোধে চোখে পড়ার মতো কার্যক্রম নেওয়া হয়নি। কীভাবে এই ভাইরাস থেকে নিজেকে রক্ষা করা যায়, সেটি অনেকেই এখন পর্যন্ত জানে না।

এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: নিকারুজ্জামান চৌধুরী জানিয়েছেন, করোনায় আক্রান্ত হয়ে এক রোহিঙ্গার মৃত্যুর খবর পেয়েছি। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি এখনো। এছাড়াও ক্যাম্প প্রশাসন মৃত ব্যক্তির দাফনসহ অন্যান্য কার্যাদি সম্পন্ন করার দায়িত্বে রয়েছে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com