1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

বৈশ্বিক তালিকায় এগিয়ে গেছে চট্টগ্রাম বন্দর

  • Update Time : শনিবার, ৩ আগস্ট, ২০১৯
  • ২৯ Time View

।।জাতীয় ডেস্ক।।

বৈশ্বিক তালিকায় এগিয়ে গেছে চট্টগ্রাম বন্দর। বিশ্বের ব্যস্ততম ১০০ বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দরের অবস্থান এখন ৬৪। গতবছরের চেয়ে ছয় ধাপ পার হয়ে এই অবস্থানে এসেছে চট্টগ্রাম বন্দর।

২০১৮ সালে বিশ্বের বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে এই তালিকা প্রকাশ করেছে লন্ডনভিত্তিক শিপিং-বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদমাধ্যম ‘লয়েডস লিস্ট’। বৃহস্পতিবার প্রকাশ করা এই তালিকার বিষয়টি শুক্রবার (২ আগস্ট) জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক।

‘লয়েডস লিস্টে’র তালিকা অনুযায়ী, ২০১৮ সালে চট্টগ্রাম বন্দর আগের বছরের চেয়ে প্রায় আড়াই লাখ কনটেইনার বেশি পরিবহন করেছে। ২০১৭ সালে চট্টগ্রাম বন্দর কনটেইনার পরিবহন করেছিল ২৬ লাখ ৬৭ হাজার ২২৩। ২০১৮ সালে তা বেড়ে হয়েছে ২৯ লাখ ৩ হাজার ৯৯৬। এক বছরের ব্যবধানে কনটেইনার পরিবহনে প্রবৃদ্ধি হয়েছে ৮.৯ শতাংশ। বন্দরের জেটি, পানগাঁও টার্মিনাল ও কমলাপুর কনটেইনার ডিপো মিলে কনটেইনার পরিবহনের এই সংখ্যা হিসাব করা হয়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘লয়েডস লিস্ট শুধুমাত্র কনটেইনার পরিবহনের ওপর ভিত্তি করে প্রতিবছর এই তালিকা প্রকাশ করে। গত কয়েক বছরে চট্টগ্রাম বন্দরে বিভিন্ন অত্যাধুনিক সরঞ্জামের সংযোজন হয়েছে। এর ফলে কনটেইনার পরিবহন বেড়েছে। চট্টগ্রাম বন্দরকে ঘিরে বৈদেশিক বাণিজ্যও বেড়েছে। এর স্বীকৃতি এসেছে বৈশ্বিক এই ক্রমতালিকায়। এই অর্জন বাংলাদেশের এবং সমগ্র জাতির।’

২০১৮ সালে প্রকাশিত তালিকায় চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৭০তম। এর আগের বছর ছিল ৭১তম।

এবার প্রকাশিত তালিকায় বিশ্বের ১০০ বন্দরের মধ্যে শীর্ষস্থানে আছে চীনের সাংহাই বন্দর। এছাড়া কনটেইনার পরিবহনে শীর্ষ ১০টি বন্দরের মধ্যে চীনের ৬টি বন্দর রয়েছে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com