1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

বিশ্বকাপ আয়োজনে বদ্ধ পরিকর ফিফা

  • Update Time : রবিবার, ১২ জুলাই, ২০২০
  • ১১০ Time View

ক্রীড়া ডেস্ক : যে কোন মূল্যে ক্লাব বিশ্বকাপ আয়োজনে বদ্ধ পরিকর ফিফা। জানালেন প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। ব্রাজিলিয়ান কিংবদন্তি এবং স্প্যানিশ ক্লাব রিয়াল ভায়াদোলিদের স্বত্বাধিকারী রোনালদোর সঙ্গে এক অনলাইন আলোচনায় এ মন্তব্য করেন তিনি। এসময় দর্শকহীন স্টেডিয়ামে খেলা চালানো নিয়ে নিজের হতাশাও প্রকাশ করেন ইনফান্তিনো। পাশাপাশি, আর্থিক দিক এবং জনপ্রিয়তা বিবেচনায় প্রতি দু বছর পরপর নারী ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে চায় বলে জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট।

করোনার প্রভাব কাটিয়ে দেশে দেশে ফিরেছে ফুটবল প্রতিযোগিতা। হঠাৎ হঠাৎ দু একজন ফুটবলার বা কর্মকর্তার কোভিড নাইন্টিনে আক্রান্ত হওয়ার খবর আসলেও, মূল স্রোতে সমস্যা হয়নি এখনো। যা অনেকাংশেই ধরা হচ্ছে ফিফার সফলতা হিসেবেই।

তার ওপর, করোনা মহামারি থেকে উৎরাতে, ফিফার আর্থিক প্রনোদনা দেয়ার ঘোষণাও প্রাণ দিয়েছে বিভিন্ন ফেডারেশনকে। এক কথায় বলা যায় ঠিক পথেই আছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এ বিষয়গুলো নিয়েই এবার আলোচনায় মজেছিলেন ফিফা বস জিয়ান্নি ইনফান্তিনো। তবে, কোন সাংবাদিক বা ফুটবল কর্মকর্তার সঙ্গে নয়। অনলাইন আড্ডায় ইনফান্তিনোর সঙ্গী ছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তী রোনালদো নাজারিও ডি লিমা।

এতো এতো সফলতার গল্প থাকলেও, আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলো ফিফার ক্লাব বিশ্বকাপ আয়োজন। কিছুদিন আগে যা নিয়ে বেশ সমস্যায় পড়তে হয়েছিলো তাদেরকে। যদিও, এর জন্য ফিফাকেই দোষ দিয়ে যাচ্ছেন লা লিগাসহ বড় লিগগুলোর কর্তারা। কিন্তু, এবার তাদের সব অভিযোগকে উড়িয়ে দিলেন ফিফা প্রেসিডেন্ট। নতুন পরিকল্পনা মতো টুর্নামেন্টটি খেলতে বিভিন্ন লিগ থেকে আপত্তি আসলেও, আয়োজন নিয়ে কোন দ্বিধা নেই বলে পরিষ্কার জানালেন ইনফান্তিনো।

তিনি বলেন, আমি জানিনা, কেন তারা এ টুর্নামেন্টটি নিয়ে আপত্তি জানাচ্ছে। কিসের এতো ভয় তাদের। এ টুর্নামেন্টটি খুবই জনপ্রিয়। এর ভবিষ্যত ভালো। তাই আমি নতুন কিছু পরিকল্পনা নিয়ে এটা করতে চাই। এ জন্য এতো আপত্তি করার কি আছে, আমি বুঝতে পারছিনা। যত বেশি দল আসবে, টুর্নামেন্ট তত সুন্দর হবে। আমরা যে কোন অবস্থায় এটি আয়োজন করবো। স্থানীয় লিগগুলো যাতে সূচি নিয়ে ঝামেলায় না পড়ে সেটার দিকেও লক্ষ্য রাখবো।

নারী ফুটবল নিয়েও বেশ গুরুগম্ভির কথা বলেছেন রোনালদো-ইনফান্তিনো। কোভিড নাইন্টিন প্রনোদনার একটা বড় অংশ সেখানে ব্যয় করতে চান বলে জানিয়েছেন তিনি। জিয়ান্নির মতে, নারীয়দের ফুটবল দিন দিন জনপ্রিয় হচ্ছে। এর ভবিষ্যতও বেশ আশা ব্যাঞ্জক। আর্থিক সমস্যা সমাধান করা গেলে চার বছরের জায়গায় ২ বছর পর পর বিশ্বকাপ আয়োজন নিয়েও নাকি ভাবছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

তিনি আরো বলেন, আমরা পরবর্তী চার বছরের জন্য নারী ফুটবলে এক বিলিয়ন ডলার খরচ করার পরিকল্পনা করেছি। করোনার মতো ক্রাইসিস থাকার পরও এ আর্থিক সাহায্য চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে আমরা অটল আছি। কোনভাবেই এটা কমানো হবে না। আমরা সব সদস্য দেশকে বলেছি, নারী ফুটবল কার্যক্রম জোরদার করতে। প্রয়োজনে তাদের চাহিদা জানাতে, আমরা সাধ্যমত সব ব্যবস্থা করবো। গত বিশ্বকাপ আসরের সফলতা আমাদের মুগ্ধ করেছে। আমরা চাই, ৪ বছর পর পর না করে, এ বিশ্বকাপটা ২ বছর পরই আয়োজন করতে

কোভিড নাইন্টিনের থাবায় ক্ষতিগ্রস্ত পুরো ক্রীড়া বিশ্ব। মাঠে খেলা ফিরলেও, নেই সবচেয়ে বড় উপাদান দর্শক। সমর্থকদের হর্ষ ধ্বণি ছাড়া ম্যাচগুলো খুবই বিবর্ণ বলে মন্তব্য রিয়াল ভায়াদোলিদের স্বত্বাধীকারী রোনালদোর। বিষয়টা হতাশার হলেও, এ মুহূর্তে কিছুই করার নেই বলে জানালেন ফিফা বস।

বললেন, এটা চরম হতাশার। এরকম খালি মাঠে ফুটবল ম্যাচ আয়জন করতে হবে কখনই ভাবিনি। তবে, আমরা নিরুপায়। এ মুহূর্তে কিছু করারও নেই। খেলা বন্ধ থাকার চেয়ে কোনভাবে মাঠে গড়াচ্ছে এটাই আমাদের জন্য ভালো খবর। তবে, দর্শক ছাড়া স্টেডিয়ামে কখনই ভালো ফুটবল হতে পারে না।

করোনা সংকট কাটিয়ে আবারো ফুটবল তার স্বমহিমায় ফিরবে, এটাই আশাবাদ সবার।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com