1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

বিটাডিন ৩০ সেকেন্ডে করোনা ধ্বংস করতে পারে

  • Update Time : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
  • ১৩১ Time View

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে লন্ডভন্ড পুরো বিশ্ব। বাঁচার উপায় খুঁজতে ব্যস্ত বিশ্বের বিভিন্ন গবেষকরা। তবে এখন পর্যন্ত কোনো টিকা আবিষ্কার না হলেও কার্যকর উপায় বের করেছে বিজ্ঞানীরা। এমনই একটি উপাদান বিটাডিন।

গবেষকরা দাবি করছে, কোভিড-১৯-এর জন্য দায়ী SARS-CoV-2 ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিটাডিনই যথেষ্ট। সামান্য পরিমাণ বিটাডিনে মাত্র কয়েক সেকেন্ডে করোনাভাইরাসের হাত থেকে নিস্তার মিলতে পারে।

‌’ইনফেকশাস ডিজিজ অ্যান্ড থেরাপি’ জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সামান্য পরিমাণ বিটাডিন সমৃদ্ধ মাউথওয়াশ পানিতে মিশিয়ে গার্গল করতে পারলে, করোনা নিরাময় সম্ভব। সিঙ্গাপুরের ডিউক-এনএসএস মেডিকেল স্কুলের গবেষণায় উঠে এসেছে এমন তথ্য।

গবেষণায় উল্লেখ করা হয়, বিটাডিনের মতো অ্যান্টিসেপটিক মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ৯৯.৯ শতাংশ করোনাভাইরাস ধ্বংস করতে পারে। বিটাডিনের এই পণ্যগুলোর মধ্যে রয়েছে সলিউশন (১০ শতাংশ PVP-I), স্কিন ক্লিনজার (৭.৫ শতাংশ PVP-I), গার্গেল এবং মাউথওয়াশ (১.০ শতাংশ PVP-I) এবং গলার স্প্রে (০.৪৫ শতাংশ PVP-I)।
সিঙ্গাপুরের গবেষকেরা জানিয়েছেন, জীবাণু সংক্রমণের বিরুদ্ধে চিকিৎসায় টপিক্যাল অ্যান্টিসেপটিক পণ্য হিসেবে মূলত বিটাডিন ব্যবহার করা হয়। এর মধ্যে পোভিডোন-আয়োডিন উপাদান রয়েছে। সংক্রমণের ঝুঁকি যাদের মধ্যে প্রবল বিশেষ করে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ব্যবহার করতে বলা হচ্ছে।

যে কারণে বিশ্বের বিভিন্ন হাসপাতালেও এখন এই ওষুধটির ব্যবহার শুরু হয়েছে। বিশেষত চিকিৎসকসহ সামনের সারিতে থাকাদের পিপিই-সহ অন্যান্য প্রতিরোধমূলক চিকিৎসা বিকল্পগুলোর সঙ্গে বিটাডিন অ্যান্টিসেপটিক পণ্যও কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি কমাতে পারে।

তবে বিটাডিন নিয়ে কোভিড নিরাময়ের এই গবেষণা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। করোনায় আক্রান্ত হলে, যে কোনো কিছু ব্যবহার করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com