1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

প্রাথমিক শিক্ষা নিয়ে এনজিওদের উদ্ভট কাজে বিরক্ত সরকার

  • Update Time : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ১৫৪ Time View

ডিবিডি ডেস্ক : প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন এনজিও প্রাক প্রাথমিক শিক্ষা ও একীভূত শিক্ষা এবং করোনাকালে বিদেশ থেকে অনুদান এনে তা মেরে দেয়াসহ নানা কার্যক্রম চালাচ্ছে। সাধারণত প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে এনজিওগুলো কার্যক্রম বাস্তবায়ন করে। তবে, অনেক এলাকায় বিভিন্ন এনজিও নিজেদের খেয়াল খুশিমত প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ফলে, বিভিন্ন জটিলতা এবং সমন্বয়হীনতার সৃষ্টি হচ্ছে। এ জটিলতায় এনজিওগুলোর কাজে বিরক্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা।

তাই, প্রাথমিক শিক্ষা ক্ষেত্রের মাঠপর্যায়ের এনজিওগুলো কার্যক্রম মনিটরিংয়ের উদ্যোগ নিয়েছে অধিদপ্তর। মনিটরিং ও সমন্বয় সাধনের জন্য প্রাথমিক শিক্ষা কার্যক্রমে জড়িত এনজিওগুলোর তথ্য চাওয়া হয়েছে। জেলা শিক্ষা কর্মকর্তাদের এসব এনজিওর তথ্য পাঠানোর নির্দেশ দিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন এনজিও প্রাক-প্রাথমিক শিক্ষা এবং একীভূত শিক্ষাসহ অন্যান্য বিষয়ে মাঠ পর্যায়ে কার্যক্রম পরিচালনা করছে। সাধারণত এনজিও ব্যুরো, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কিংবা কখনও কখনও প্রাথমিক শিক্ষা অদিপ্তরের অনুমোদন নিয়ে এনজিওগুলো কার্যক্রম বাস্তবায়ন করে। বিভিন্ন এনজিও বিভিন্ন এলাকায় পৃথকভাবে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই প্রেক্ষাপটে বর্তমানে মাঠ পর্যায়ে এনজিও কার্যক্রম সম্পর্কে প্রাথমিক শিক্ষা অধিদফতর সঠিকভাবে অবগত নয়। ফলে এনজিও কর্তৃক বাস্তবায়নকৃত কার্যক্রমে বিভিন্ন জটিলতা এবং সমন্বয়হীনতার সৃষ্টি হচ্ছে। মাঠ পর্যায়ের বিভিন্ন এনজিওর কার্যক্রম যথাযথভাবে মনিটরিং, সমন্বয় সাধন এবং সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে যেসব এনজিও কাজ করছে, তাদের সঠিত তথ্য প্রয়োজন।

তাই, জেলায় প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে সংশ্লিষ্ট সব এনজিওর তথ্য আগামী ১০ কর্মদিবসের মধ্যে ইমেইলে (dpeaice@gmail.com) পাঠানোর নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

উল্লেখ, গণস্বাক্ষরতা অভিযান গত ৩০ বছরের বেশি সময় ধরে প্রাথমিক শিক্ষার উন্নয়নের নামে বিদেশ থেকে কোটি কোটি ডলার এনেছে কিন্তু আজও পর্যন্ত তারা শিক্ষার উন্নয়নে কি কি করেছে তার কোনো হিসেব নেই। কতিপয় আমলা ও সাংবাদিককে বিদেশে ঘুরিয়ে এনে নিজেদের পক্ষে প্রতিবেদন প্রকাশ ও অবস্থান নেয়া ছাড়া আর কোনো কাজ করেনি তারা।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com