1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

প্রাণিকল্যাণ বিল ২০১৯ পাস

  • Update Time : সোমবার, ৮ জুলাই, ২০১৯
  • ৩৫ Time View

।।জাতীয় ডেস্ক।।

প্রাণীর প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধ, সদয় আচরণ ও দায়িত্বশীল প্রতিপালনের মাধ্যমে প্রাণিকল্যাণ নিশ্চিত করতে প্রয়োজনীয় বিধান রেখে জাতীয় সংসদে প্রাণিকল্যাণ বিল, ২০১৯ পাস হয়েছে।

এই বিল পাসের মধ্য দিয়ে দ্য ক্রুয়েলটি টু এনিম্যাল অ্যাক্ট, ১৯২০ বাদ দেওয়া হলো। রোববার (৭ জুলাই) মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন। সময় বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলটি জনমত যাচাইয়ে জন্য কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের সংসদ সদস্যরা। তবে সেই প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এর আগে গত ১০ মার্চ সংসদে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল।

বিলে প্রাণীর প্রতি কল্যাণকর ও মানবিক আচরণ করা এবং নিষ্ঠুর আচরণ করা থেকে বিরত থাকতে সুনির্দিষ্ট বিধান রাখা হয়েছে। সেই সঙ্গে অতিরিক্ত পরিশ্রম, অপ্রয়োজনীয় প্রহার, ক্ষতিকর ওষুধ প্রয়োগ, অনুমতি না নিয়ে বিনোদন কর্মকাণ্ডে বা ক্রীড়ায় ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

বিলের বিধান লঙ্ঘন অপরাধ হিসেবে গণ্য হবে এবং দোষী ব্যক্তিকে বিচারের আওতায় এনে সুনির্দিষ্ট শাস্তির বিধান রাখা হয়েছে।

ভেটেরিনারি কাউন্সিল

এদিন রাতেই ১৯৮২ সালের ‘বাংলাদেশ ভেটেরিনারি প্র্যাকটিশনারস অর্ডিন্যান্স’ বাতিল করে ‘বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল বিল-২০১৯’ নামে পাস হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে বিরোধী দলীয় সদস্যদের জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব নাকচ হয়ে যায়। গত ২৮ এপ্রিল সংসদে বিলটি উত্থাপনের পর তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com