1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

পহেলা বৈশাখের অন্যরূপ

  • Update Time : মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০
  • ৫৪ Time View

জিন্নাত নেছা : আজ পহেলা বৈশাখ রোজ মংগলবার, চৈত্রসংক্রান্তির মাধ্যমে ১৪২৬ সনকে বিদায় জানিয়ে নতুন বর্ষ ১৪২৭ এর আগমন।স্বাধীনতার পর থেকে আজ অব্দি পহেলা বৈশাখে ছায়ানটের প্রোগ্রাম, রমনার বটমূল আর মংগলশোভাযাত্রা হয়নি এমন দেখা যায়নি। এ বছরই ব্যতিক্রমভাবে পালিত হচ্ছে পহেলা বৈশাখ।

করোনা ভাইরাসের কারনে সরকার ঘোষিত ১৫ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি চলমান। ছুটি আরো বাড়ানো হয়েছে ২৫ তারিখ পর্যন্ত।

প্রতিবছর যেখানে রাস্তায় হাজার মানুষের ঢল, রমনায় আর টিএসসিতে না গেলে যেনো পহেলা বৈশাখ পালন হয়ে উঠলো না। কিংবা গ্রামে গঞ্জে ও বৈশাখী মেলায় নারী, পুরুষ, শিশুর সাজ সাজ রব যেনো চোখে পড়ার মত ছিলো। আজ তার কিছুই চোখে পড়ছেনা। কিংবা দূর থেকে ভেসেও আসছে না “এসো হে বৈশাখ এসো এসো কিংবা তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল।” প্রকৃতি কেমন যেনো স্থবির,শুন্য আর হাহাকার।

উল্টো বৈশাখী শুভেচ্ছা বার্তায় ও আপনাকে স্বরণ করিয়ে দেয়া হচ্ছে ঘরে থাকুন।

ডিজিটাল এই দুনিয়ায় একমাত্র পহেলা বৈশাখ ছিলো গ্রামীন ঐতিহ্যবাহী ক্ষুদ্র ব্যবসায়ীদের আনন্দের দিন। এই দিনকে ঘিরেই কুমোরপাড়া, পাল পাড়ায় পাড়ায় মাটির খেলনা, দোলনা,পুতুল সবকিছু তৈরির আনন্দে যেনো জল ঢেলে দিয়েছে করোনা ভাইরাস।

জনসমাগম না করে ডিজিটাল মাধ্যমে গান-আবৃত্তি ও বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় নববর্ষ উদযাপনের প্রস্তুতি নিয়েছেন সংস্কৃতিকর্মীরা। এবার ডিজিটাল উপস্থাপনার মধ্য দিয়ে পহেলা বৈশাখের সকালে বাংলা বর্ষবরণ আয়োজন করতে যাচ্ছে ছায়ানট। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ তাদের মঙ্গল শোভাযাত্রার আয়োজন বাতিল করেছে। তবে ডিজিটাল মাধ্যমে একটি পোস্টার প্রকাশ করেছে। এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনও ডিজিটাল উপস্থাপনায় বর্ষবরণ পালন করছে।

পহেলা বৈশাখ আসলে যেখানে একটু গ্রামীন সংস্কৃতির ছোয়া পাওয়া যেতো। সকল ডিজিটাল পদ্ধতিকে ভুলে যেনো ফিরে যেতাম লোকজ সংস্কৃতিতে সেই বৈশাখে ও আজ ডিজিটালাইজেশন এর ছোয়া।

শুভ নববর্ষ, ১৪২৭

করোনার ভয়াল থাবা কেটে
এক নতুন সকালের প্রত্যাশাই
হোক বৈশাখী প্রার্থনা।
ঘরে থাকি, নিরাপদে থাকি।

লেখক : গবেষক ও উন্নয়নকর্মী।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com