1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

পলিথিনের ব্যবহার বন্ধের সুপারিশ

  • Update Time : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯
  • ৩৯ Time View

।।জাতীয় ডেস্ক।।

নিষিদ্ধ ঘোষিত পলিথিনের ব্যবহার বন্ধের লক্ষ্যে পরিবেশ অধিদফতের ইনফোর্সমেন্ট বিভাগের কার্যক্রম আরও জোরদার করার সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়াও পলিথিন বর্জ্য আমদানি করে রিসাইক্লিং ও রফতানির ক্ষেত্রেও পরিবেশ অধিদফতর থেকে ছাড়পত্র না দেওয়ার সুপারিশ করেছে কমিটি।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির  বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, বৈঠকে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের কার্যক্রম, সাংগঠনিক কাঠামো, কর্মবণ্টন এবং এর অধীনস্থ প্রকল্পসমুহের বাস্তবায়নের বিষয়ে বিস্তারিত আালোচনা করা হয়। কমিটি আগামী অর্থবছরে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের বরাদ্দ বৃদ্ধি করে ৭০০ (সাতশত) কোটি টাকা প্রদানের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ে পত্র প্রেরণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। এছাড়াও বৈঠকে ফারমার্স ব্যাংকে (বর্তমানে পদ্মা ব্যাংক) রাখা জলবায়ু ট্রাস্ট ফান্ডের স্থায়ী আমানতের টাকা দ্রুত ফেরত পাওয়ার লক্ষ্যে মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে আসন্ন বাজেটে ‘গ্রিন বাজেট’ প্রণয়নের জন্য মন্ত্রণালয়ের প্রস্তাবনা এবং ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল-২০১৯’-এর বাস্তবায়ন, কার্যক্রম এবং অগ্রগতি সম্পর্কে পরবর্তী বৈঠকে আলোচনা করা হবে বলে উল্লেখ করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com