1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

দেশে কয়টি আইসিইউ রয়েছে জানাতে বলেছেন হাইকোর্ট

  • Update Time : সোমবার, ৮ জুন, ২০২০
  • ৮৩ Time View

ডেস্ক রিপোর্ট : করোনাভাইরাসে আক্রান্তদের জন্য সারা দেশে কতটি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও কতগুলো বেড রয়েছে তা আগামী ১০ জুনের (বুধবার) মধ্যে জানাতে বলেছেন হাইকোর্ট। একই সঙ্গে সারা দেশে আইসিইউর কেন্দ্রীয় মনিটরিং আছে কি না, তাও জানতে চেয়েছেন আদালত। এক রিট আবেদনের শুনানি শেষে আজ সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইয়াদিয়া জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

গতকাল করোনাকালীন সময়ের জন্য দেশের সব প্রাইভেট হাসপাতালের আইসিইউগুলো সরকারকে অধিগ্রহণের নির্দেশনা দিতে রিট দায়ের করা হয়। রিটে করোনা মোকাবিলায় অনলাইনে সেন্ট্রাল বেড ব্যুরো চালুরও নির্দেশনা চাওয়া হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ডা. আবদুল আল মামুনের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট ইয়াদিয়া জামান এ রিট দায়ের করেন।

অ্যাডভোকেট ইয়াদিয়া জামান বলেন, ‘করোনা আক্রান্তদের জন্য আইসিইউ সব থেকে গুরুত্বপূর্ণ। বিষয়টি বিবেচনায় নিয়ে এরই মধ্যে ভারতের তিনটি প্রদেশ ডিজাস্টার ম্যানেজমেন্ট অনুযায়ী প্রাইভেট হাসপিটালগুলো অধিগ্রহণ করেছে। বাংলাদেশেও সব প্রাইভেট হাসপাতালের আইসিইউ অধিগ্রহণ করতে সরকারের প্রতি নির্দেশনা চেয়ে রিট দায়ের করেছি। একই সঙ্গে সেন্ট্রাল বেড ব্যুরো চালুর নির্দেশনা চাওয়া হয়েছে।’

এই আইনজীবী আরো বলেন, ‘সেন্ট্রাল বেড ব্যুরো বিষয়টি হলো, সারা দেশে কোন হাসপাতালে কয়টি বেড খালি আছে, কোথায় খালি নেই, তার সব তথ্য এক জায়গায় থাকবে। এ ব্যবস্থা চালু থাকলে রোগী ভর্তির আগেই জানতে পারবে, কোথায় বেড খালি আছে। এতে করে রোগী নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরতে হবে না। স্বাস্থ্য সচিব, পরিকল্পনা মন্ত্রণালয় সচিবসহ সংশ্লিষ্ট ছয়জনকে বিবাদী করা হয়েছে রিটে।’

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com