1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :
শিরোনাম:
ঝরা পাতার কবিতা | অন্তিক চক্রবর্তী কারাভোগের পর দেশে ফিরেছে ২৪ বাংলাদেশি উখিয়ার রুমখাঁ বড়বিলে জমি দখলের পায়তারা করছে স্থানীয় হাসন আলী শুদ্ধ বাংলা ভাষা চর্চার অঙ্গীকার অনলাইন প্রেসক্লাব সদস্যের ভাষা শহীদদের প্রতি উখিয়া অনলাইন প্রেসক্লাবের শ্রদ্ধাঞ্জলি উখিয়ায় সাংবাদিককে হামলার ঘটনায় উপজেলা ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর সহ ২জনের বিরুদ্ধে মামলা সাংবাদিক শরীফ আজাদ’র উপর হামলায় কক্সবাজার অনলাইন প্রেসক্লাবের নিন্দা সূর্যোদয় প্রভাতী সদ্ধর্ম শিক্ষা নিকেতনের উদ্যোগে ৪০ জন শিক্ষার্থীকে খাতা-কলম বিতরণ সাংবাদিক শরীফ আজাদ’র উপর হামলার প্রতিবাদে রিপোর্টার্স ইউনিটি উখিয়া’র বিবৃতি বৈদ্যুতিক শক দিয়ে শিশুকে হত্যাচেষ্টা, কারাগারে সেই তোফায়েল

ডিসেম্বরে উৎপাদন শুরু করবে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র

  • Update Time : রবিবার, ৬ অক্টোবর, ২০১৯
  • ৩৫ Time View

ডিবিডিনিউজ২৪ ডেস্ক :

পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র আগামী ডিসেম্বরে উৎপাদন শুরু করতে যাচ্ছে। উৎপাদন শুরু হলে প্রথম পর্যায়ে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে।

সংশ্লিষ্টরা বলছেন, দুটি ইউনিটে ভাগ করে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ শুরু করা হয়েছে। এরই মধ্যে প্রথম ইউনিটের কাজ শতকরা ৯০ ভাগ শেষ হয়েছে। আগামী দুই মাসে বাকি ১০ ভাগ কাজ শেষ করা সম্ভব হবে।

দেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা পূরণে ২০১৬ সালে ২ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ নিয়ে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের নিশানবাড়িয়া এলাকায় কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয় সরকার। ১ হাজার একরের বেশি জমিতে বাংলাদেশ ও চীনের দু’টি প্রতিষ্ঠান নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি এবং ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) যৌথভাবে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে।

সূত্র জানায়, ডিসেম্বরে উৎপাদনে যেতে দ্রুত গতিতে চলছে নির্মাণ কাজ। এরই মধ্যে প্রকল্পের ইউনিট-১ ও ইউনিট-২ এর টারবাইন-জেনারেটর বসানো হয়েছে। প্রকল্পের মালামাল লোড-আনলোডের জন্য জেটির কাজও শেষ করা হয়েছে। এ ছাড়া প্লান্টের গুরুত্বপূর্ণ ওয়াটার ইন্টেক, কোল ডোম, কুলিং টাওয়ার, পানি পরিশোধন প্লান্ট, কনভেয়ার বেল্ট স্থাপনের কাজও প্রায় শেষ হয়ে এসেছে বলে জানান প্রকল্প পরিচালক শাহ মো. গোলাম মাওলা।

তিনি জানিয়েছেন, কাজ দ্রুত এগিয়ে চলছে, আগামী দুইমাসের মধ্যে বাকি কাজ শেষ করে প্রথম ইউনিট উৎপাদনের জন্য খুলে দেওয়া সম্ভব হবে। এখানে উৎপাদিত ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে গোপালগঞ্জের সাবস্টেশনে। সেখান থেকে সরবরাহ করা হবে জাতীয় গ্রিডে।

তিনবছর মেয়াদি প্রকল্পটি চলতি বছরে শেষ করার কথা ছিল। তবে শ্রমিক অসন্তোষ প্রকল্পের কাজ প্রায় ছয় মাস কাজ পিছিয়ে দিয়েছে। সর্বশেষ অবস্থা অনুযায়ী, ডিসেম্বরে প্রকল্পের প্রথম ইউনিট চালু হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বাকি ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে ২০২০ সালে।

এ প্রসঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, দেশের প্রতিটি ঘরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের যে পরিকল্পনা সরকারের রয়েছে, সে উদ্যোগ বাস্তবায়ন হচ্ছে। প্রাথমিক পর্যায়ে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-১ উৎপাদনে যাচ্ছে। ইউনিট-২ এর কাজও দ্রুত শেষ করা হবে। এ কেন্দ্রটি পুরোপুরি চালু হলে এখান থেকে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। পর্যায়ক্রমে অন্যান্য প্রকল্পগুলোর কাজও শেষ করা হবে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com