1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

ডিসি ও এসপি’দের ইসি’র বিশেষ নির্দেশনা

  • Update Time : বুধবার, ৬ মার্চ, ২০১৯
  • ৪১ Time View

।।জাতীয় ডেস্ক।।

উপজেলা পরিষদ নির্বাচন প্রভাবমুক্ত রাখতে জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) বিশেষ নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার ইসির যুগ্ম সচিব (নির্বাচন পরিচালনা-২) ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা সব ডিসি-এসপির কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ১০ থেকে ৩১ মার্চের মধ্যে সারা দেশে চার ধাপে উপজেলা পরিষদ নির্বাচন হবে। পঞ্চম ধাপে নির্বাচন জুন মাসে হবে। নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং আইনানুগভাবে অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন বদ্ধপরিকর।

এ লক্ষ্যে ভোটকেন্দ্রে ও নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের কয়েক দিন আগে থেকে দুই-তিন দিন পর পর্যন্ত পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন এবং নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের ব্যবস্থা করা হয়েছে।

নির্বাচন কমিশন বিশ্বাস করে যে, মাঠ প্রশাসনের সহযোগিতা ছাড়া দেশে সুষ্ঠু নির্বাচন পরিচালনা করা সম্ভব নয়। সে জায়গাটি সমুন্নত রাখার জন্য মাঠ প্রশাসনের সবাইকে সচেতন থাকার অনুরোধ করা হলো।

নির্বাচনকালে সব প্রার্থী যেন সমান সুযোগ ভোগ করতে পারেন, ভোটাররা নির্বিঘ্নে ও নিরাপদে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এবং ভোটদান শেষে তারা নিরাপত্তাহীনতায় না থাকেন সংশ্লিষ্ট জেলা প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তার নিশ্চয়তা বিধান করতে হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমাণ আদালত নিরপেক্ষভাবে প্রার্থীদের প্রচারণা আচরণ পর্যবেক্ষণ করবেন এবং যথাযথভাবে আচরণবিধি প্রতিপালনে সবাইকে পরামর্শ দেবেন।

যারা নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করবেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্দ্বিধায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন। নির্বাচনে বিশৃঙ্খলা সৃষ্টিকারী বা পরিবেশ বিনষ্টকারী যেকোনো কর্মকাণ্ড বা কোনো ধরনের প্রচেষ্টার বিরুদ্ধে নির্বাচন কমিশন কঠোর অবস্থানে রয়েছে। কমিশন নির্বাচনী দায়িত্ব পালনে কারো অবহেলা প্রত্যাশা করে না।

উক্ত সিদ্ধান্তের আলোকে স্থানীয় প্রশাসন পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে নির্বাচন কমিশন আশা করে। তাদের কারণে নির্বাচনে কোনো ধরনের বিশৃঙ্খলা, অনিয়ম, আইনবহির্ভূত ঘটনা ঘটলে যে কাউকে জবাবদিহিতার আওতায় আনা হবে বলে নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

বর্ণিত অবস্থায় অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সংশ্লিষ্ট সকলকে প্রভাবমুক্ত থাকার অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, আগামী ১০, ১৮, ২৪, ৩১ মার্চ ও ১৮ জুন মোট পাঁচ ধাপে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com