1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

ডাকসুতে প্রার্থিতার বয়সসীমা ৩০

  • Update Time : মঙ্গলবার, ২৯ জানুয়ারী, ২০১৯
  • ২৪ Time View

।।ক্যাম্পাস ডেস্ক।।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে বয়সসীমা নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৩০ বছর। আর নির্বাচনে ভোট কেন্দ্র স্থাপন করা হবে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতেই। 

মঙ্গলবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সন্ধ্যা সাতটায় শুরু হয়ে রাত সোয়া আটটা পর্যন্ত এ সভা চলে। ১৮ সদস্যের সিন্ডিকেটের ১৭ সদস্য সভায় উপস্থিত ছিলেন।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামুজ্জামান সাংবাদিকদের সিন্ডিকেটের সিদ্ধান্তগুলো সম্পর্কে জানান।

সিন্ডিকেটে সিদ্ধান্ত হয়েছে, যেসকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষার মাধ্যমে প্রথম বর্ষে ভর্তি হয়ে অনার্স, মাস্টার্স ও এমফিলে অধ্যয়নরত এবং আবাসিক অথবা অনাবাসিক হিসেবে বিভিন্ন হলের সঙ্গে যুক্ত, এবং বয়স কোনোক্রমেই ৩০ এর বেশি নয়, তারাই কেবল ডাকসু নির্বাচনে ভোটার হতে পারবেন। এক্ষেত্রে তাকে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থী হতে হবে। বয়স ৩০ এর নিচে হলেও পাস করে বেরিয়ে গেলে তিনি ভোটার হতে পারবেন না। সকল ভোটারই প্রার্থী হতে পারবেন।

এতে আরও সিদ্ধান্ত হয়, যারা সান্ধ্যাকালীন বা অন্যান্য কোর্সের শিক্ষার্থী তারা ভোটার হতে পারবেন না। এছাড়া ৩০ বছরের বেশি বয়স হলে বিশ্ববিদ্যালয়ের যে কোনো কোর্সেই ভর্তি থাকুন না কেন, তিনি ভোটার হতে পারবেন না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থী হলেও কোনো সরকারি, বেসরকারি বা অন্য কোনো প্রতিষ্ঠানে চাকুরিরত থাকলে, তিনিও ভোটার হতে পারবেন না।

সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত, অধিকল্প কোনো কলেজের শিক্ষার্থীরা ডাকসু নির্বাচনে ভোটার হতে পারবেন না। বিশ্ববিদ্যালয়ের সংশ্নিষ্ট সকল আবাসিক হলে ভোট কেন্দ্র স্থাপিত হবে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এনামুজ্জামান জানান, ক্যাম্পাসে ক্রিয়াশীল বিভিন্ন ছাত্র সংগঠনের প্রস্তাবের ভিত্তিতে ডাকসুতে কয়েকটি সম্পাদকীয় পদ বাড়ানো হয়েছে। তবে কোন কোন পদে বেড়েছে তা তিনি জানাননি।

এছাড়া ডাকসুর সভাপতি পদে ভারসাম্য আনার জন্য ছাত্র সংগঠনগুলোর প্রস্তাব সিন্ডিকেট বিবেচনায় নিয়েছে। পরবর্তীতে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

গত ২৩ জানুয়ারি আগামী ১১ মার্চ ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে ডাকসুর তফসিল ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

ওইদিন এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর জানায়, ডাকসু ও হল সংসদ নির্বাচনের গঠনতন্ত্রের ৮(ই) ধারা অনুযায়ী ডাকসুর সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নির্বাচনের এই তারিখ ও সময় নির্ধারণ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ১৯২২-২৩ শিক্ষাবর্ষে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শুরুতে এর নাম ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাসু)।

সর্বশেষ ১৯৯০-৯১ সেশনের জন্য ডাকসুর ভিপি ও জিএস পদে যথাক্রমে নির্বাচিত হন আমানউল্লাহ আমান ও খায়রুল কবির খোকন।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com