1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

জেলা আইনজীবী সমিতির নির্বাচন ২৩ ফেব্রুয়ারি

  • Update Time : রবিবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৪৬ Time View

।।মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী।।

আগামী ২৩ ফেব্রুয়ারি শনিবার কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচন। নির্বাচন উপলক্ষ্যে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ইতিমধ্যে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। এতে মোট ৬০৩ জন আইনজীবী ভোটার হয়েছেন। জেলা আইনজীবী সমিতির নতুন গঠনতন্ত্র অনুযায়ী এবছর কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবন ও চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে পৃথক দু’টি ভোট কেন্দ্রে একই সাথে সকাল ৯টা থেকে বিকেল ৩টা এ পর্যন্ত ভোট গ্রহন করা হবে। এর মধ্যে চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত ৪৭ জন আইনজীবীর প্রকাশিত পৃথক একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে। অবশিষ্ট ৫৫৬ জন আইনজীবীর অপর একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবনের দু’তলায়। নির্বাচন পরিচালনার জন্য সমিতির বিশেষ সাধারণ সভা করে সিনিয়র আইনজীবী এডভোকেট মুহাম্মদ শাহাজাহানকে প্রধান নির্বাচন কমিশনার, এডভোকেট শ্যামল কান্তি চৌধুরী ও এডভোকেট মুহাম্মদ বাকের কে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, এডভোকেট নুর উল আলম, এডভোকেট আবু ছিদ্দিক, এডভোকেট ফরিদ আহামদ ও এডভোকেট সিরাজ উল্লাহকে কমিশনার করে ৭ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

নির্বাচন কমিশন ঘোষিত তফশিল অনুযায়ী ১৪ ফেব্রুয়ারি মনোনয়নপত্র দাখিল, ১৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাই, ১৭ ফেব্রুয়ারি প্রার্থীতা প্রত্যাহার, ১৮ ফেব্রুয়ারি চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ এবং ২৩ ফেব্রুয়ারি শনিবার ভোট গ্রহন। এদিকে, নির্বাচন ঘনিয়ে আসায় জেলা আইনঙ্গনে নির্বাচনী আলোচনা বেশ জমে উঠছে। জেলা আইনজীবী সমিতির নির্বাচনী রেওয়াজ অনুযায়ী আওয়ামীলীগ, জাতীয় পার্টি, জাসদ, কমিউনিস্ট পার্টি সহ বামপন্থী রাজনৈতিক দল গুলোর সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের একটি প্যানেল এবং বিএনপি, জামায়াত ইসলাম সহ জাতীয়তাবাদী ইসলামী মূল্যবোধে বিশ্বাসী সমমনা আইনজীবীদের পৃথক আর একটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে থাকে। এবার আওয়ামী প্যানেল থেকে সভাপতি পদে জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, জিপি এডভোকেট মোহাম্মদ ইসহাক, বর্তমান সভাপতি এডভোকেট মোহাম্মদ নুরুল ইসলাম, এডভোকেট আ.জ.ম মঈন উদ্দিনের নাম শোনা যাচ্ছে। সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহামদ, এডভোকেট অধ্যাপক নাসির উদ্দিনের নাম নির্বাচনী মাঠে রয়েছে।

অন্যদিকে, জাতীয়তাবাদী ইসলামী মুল্যবোধে বিশ্বাসী প্যানেলে সভাপতি পদে সাবেক সভাপতি এডভোকেট মোহাম্মদ ছৈয়দ আলম, এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী, এডভোকেট নুরুল মোর্শেদ আমিনের মধ্য থেকে যেকোন একজন প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে। একই প্যানেলে সাধারণ সম্পাদক পদে এডভোকেট আকতার উদ্দিন হেলালী, এডভোকেট নেজামুল হক, এডভোকেট তৌহিদুল আনোয়ারের নাম শোনা যাচ্ছে। তবে ১৪ ফেব্রুয়ারি জানা যাবে উভয় প্যানেল থেকে শেষপর্যন্ত কারা প্রার্থী হচ্ছেন। নতুন গঠনতন্ত্রে ১৭ সদস্য বিশিষ্ট নির্বাহী কমিটির মধ্যে দু’টি পদে সংশোধনী আনা হয়েছে। সংশোধনীর মধ্যে পূর্বের সহ সভাপতি দু’টি পদকে বিভাজন করে সিনিয়র সহ সভাপতি ও সহ সভাপতি পদ পদায়ন করে ভোটারদের ঐ দুটি পদে পৃথকভাবে ভোট প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া পাঠাগার সম্পাদক পদের নাম এবার পাঠাগার, তথ্য ও প্রযুক্তি সম্পাদক করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com