1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

জেনে নিন মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম

  • Update Time : বুধবার, ৫ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৩৮ Time View

ডিবিডিনিউজ২৪ ডেস্ক :

চীনের হুবাই প্রদেশের উহান শহরে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। গত এক মাসে দেশটিতে এ ভাইরাসে মারা গেছে প্রায় ৫০০ জন। ২৫টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। করোনাভাইরাস নিয়ে বাংলাদেশেও রয়েছে আতঙ্ক।

এ ভাইরাস প্রতিরোধে চিকিৎসকদের অন্যতম পরামর্শ হলো- ঘরের বাইরে মাস্ক ব্যবহার করা। ভাইরাস প্রতিরোধে কিভাবে মাস্ক পরতে হবে- সম্প্রতি এ সংক্রান্ত একটি ভুল মেসেজ হোয়াটসঅ্যাপ ছড়িয়ে পড়েছে। এতে বলা হয়েছে, মেডিকেল মাস্কের রঙিন দিকটা বাইরে রেখে পরা যায়, আবার উল্টো করে নিয়ে সাদা দিকটা বাইরে রেখেও পরা যায়। অসুস্থ কারও জীবাণু যাতে বাইরে না ছড়িয়া পড়ে সেজন্য রঙিন দিকটা বাইরে রেখে পরতে হবে। কিন্তু সুস্থ ব্যক্তি- যিনি জীবাণু প্রতিরোধের জন্য মাস্ক পরবেন তার ক্ষেত্রে সাদা দিকটা বাইরে রেখে পরতে হবে।

কিন্তু এই বিষয়টি সম্পূর্ণ ভুল বলে জানাচ্ছেন চিকিৎসকরা। ভারতীয় চিকিৎসক ডা. রোমিল টিক্ক‌ু এবং ডা. তরুণ সাহনি জানান, যে কোনো অবস্থাতেই সার্জিক্যাল মাস্ক উল্টো করে পরা উচিত নয়। সব সময় এর রঙিন দিকটা বাইরে থাকবে।

পাবলিক প্লেসে গেলে অবশ্যই মাস্ক পরা উচিত উল্লেখ করে তারা বলেন, সাদা দিকটা বাইরের দিকে থাকলে তা কোনো কাজে আসে না এবং এটা অত্যন্ত অসুবিধাজনকও। একই মাস্ক বড়দের পাশাপাশি ছোটরাও ব্যবহার করতে পারে বলেও জানান এ দুই চিকিৎসক।

চিকিৎসকরা জানান, করোনাভাইরাস প্রতিরোধে গণপরিবহন এড়িয়ে চলার চেষ্টা, প্রচুর ফলের রস এবং পর্যাপ্ত পানি পান, ঘরে ফিরে সাবান দিয়ে হাত ধোয়া, কিছু খাওয়া কিংবা রান্নার আগে ভালো করে ধুয়ে নেওয়া, ডিম কিংবা মাংস রান্নার আগে ভালোভাবে সিদ্ধ করা, ময়লা কাপড় দ্রুত ধুয়ে ফেলা, নিয়মিত ঘর ও কাজের জায়গা পরিষ্কার রাখা এবং অপ্রয়োজনে ঘরের দরজা-জানালা খুলে না রাখা। এছাড়া অসুস্থ ব্যক্তির সংস্পর্শে না যাওয়ার, সাধারণ সর্দি-জ্বর হলেও ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন তারা।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com