1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

জাতিসংঘের প্রতিনিধি দলের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

  • Update Time : শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
  • ৫৫ Time View

।।শহিদুল ইসলাম।।

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলের সদস্য সংখ্যা ছিল বিশ জন। গতকাল শুক্রবার সকাল সাড়ে আটটার দিকে উখিয়ার বালুখালী ময়নার ঘোনা ক্যাম্পে যান।

এসময় বিশ্ব খাদ্য কর্মসূচী ডাব্লিউএফপির ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন। এরপর তারা ১১,১৭,১৮ ক্যাম্প পরিদর্শনে যান। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা কতৃক পরিচালিত সাইট ম্যানেজমেন্ট সেন্টার, নন ফুড আইটেম বিতরন কেন্দ্র ঘুরে দেখন। ক্যাম্প-১৭ সিআইসি অফিসে আর্ধা ঘন্টা ব্যাপী রোহিঙ্গাদের সাথে বৈঠকে মিলিত হন ।

এসময় বেশ কয়েকজন রোহিঙ্গাদের বিভিন্ন বিষয় জানতে চান। রোহিঙ্গাদের মধ্যে মসজিদের ইমাম নুর কামাল বলেন,রোহিঙ্গাদের জুমার দিন খুতবায় সৎ কাজের আদেশ অসৎ কাজের নিষেধ করেন বলেন জানান।

তারা আরো বলেন রোহিঙ্গা ক্যাম্পে কিছু কিছু সমস্যা হচ্ছে। মিয়ানমারে ফিরে যেতে অনেকে আগ্রহ প্রকাশ করেন। সকাল সাড়ে ১১টার দিকে ক্যাম্প -১৭ তুর্কি পাহাড় পরিদর্শন করেন। ইউএনএইচসিআর-এর কতৃক স্টার্ম্ট কার্ড কার্যক্রম পরিদর্শন করেন।

২০ সদস্যের প্রতিনিধি দলে আছেন, জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর সদর দফতরের হাই-কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান অ্যাফেয়ারস) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম এর মহাপরিচালক অ্যান্টনিও ভিটোরিনা,ভিতোরিনো,আর আররসি আবুল কালাম আজাদ, উখিয়া উপজেলা সহকারী কমিশনার ভূমি ফখরুল ইসলাম, সংশ্লিষ্ট ক্যাম্প ইনচার্জ ও এনজিও সংস্থার লোকজন।

হস্পতিবার (২৫ এপ্রিল) বিকাল ৩টার দিকে ২০ সদস্যের এই প্রতিনিধি দল ঢাকা থেকে কক্সবাজার পৌঁছান। বিকালে কক্সবাজার জেলা প্রশাসন এবং কক্সবাজার ত্রাণ ও রোহিঙ্গা শরণার্থী কমিশনারের সঙ্গে পৃথক বৈঠক করেন দলের সদস্যরা।

বৈঠকের পর ফিলিপ্পো গ্রান্ডি সাংবাদিকদের বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য একটি ভাল পরিবেশ তৈরী করা হচ্ছে। ‘রোহিঙ্গাদের মানবিক সহায়তায় একযোগে কাজ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্গে নিয়ে কাজ করছে জাতিসংঘ। দফায় দফায় আলোচনা করা হচ্ছে। মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য একটি ভালো পরিবেশ তৈরি করা হচ্ছে।’

তিনি বলেন,‘এটা পরিষ্কার যে, এর জন্য মিয়ানমারই দায়ী এবং এর সমাধানও মিয়ানমার থেকেই পাওয়া যাবে।’

গত বুধবার জাতিসংঘের প্রতিনিধি দলের সাথে পররাষ্ট্রমন্ত্রী একে অাবুল মোমেনের সাথে এক বৈঠকে মিলিত হন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘ সহ আরো কয়েকটি পশ্চিমা দেশ রোহিঙ্গা শরনার্থীদের ভাসনচরে স্থানান্তরে বাধা দিচ্ছে। আপনারা বিশ্ব ব্যাপী জনমত তৈরি করতে পারেন। দুপুর সাড়ে বারোটার দিকে কক্সবাজার উদ্দেশ্য ক্যাম্প ত্যাগ করেন। বিকালে প্রেস ব্রিফিং করার কথা রয়েছে।

উল্লেখ্য গত বুধবার (২৪ এপ্রিল) বিকালে ঢাকায় পৌঁছে জাতিসংঘের প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com