1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

ছাত্র রাজনীতির ব্যতিক্রমী উদাহরণ শান্ত | সুজন কান্তি পাল

  • Update Time : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ১৫৭ Time View

বাংলাদেশ আওয়ামীলীগ প্রায় ১২ বছর ধরে রাষ্ট্র ক্ষমতায়। রাষ্ট্রীয় ক্ষমতা তাকে এতটুকুই বদলাতে পারেনি। এখনো সে চলা-ফেরা করে তার সতীর্থদের নিয়ে খুব সাদামাটাভাবে। চলা-ফেরায় থাকে না হুণ্ডা-গুণ্ডার কোন বহর। ভদ্র-নম্র স্বভাবের এই ছেলেটি সবসময় তার কর্মীদের নিয়ে কাটায় প্রাণবন্ত সময়। বঙ্গবন্ধুর বিরত্ব গাঁথা ও শেখ হাসিনার উন্নয়ন- দর্শন চিন্তা প্রচার করেন তার কর্মী-সাধারণ মানুষের মাঝে। আওয়ামী জমানার এই রমরমা অবস্থায় হর-হামেশা তার নিজ ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের অনেক নেতা-কর্মীদের নামে যখন পাহাড়সম নানা অপকর্মে জড়িয়ে পড়া, কারো কারো বিরুদ্ধে যখন হাজার কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগের তীর, তখন এই ছেলেটি আজ অনেকটা দায়-দেনাগ্রস্ত। রাজনীতি ও পরিবারে মায়ের চিকিৎসার খরচের ব্যয়-ভার বহন করতে গিয়ে জমি-জমা বন্দক-বিক্রি করে আজ অনেকটা ছন্নছাড়া ছেলেটি। একদিকে রাজনীতি আর অন্যদিকে অসুস্থ মাকে নিয়ে হাসপাতালের বারান্দায় ঘুরতে ঘুরতে এক পর্যায়ে আজ নি:স্ব প্রায়। তবুও প্রিয় মাকে বাঁচিয়ে রাখতে পারেনি সে।

ছাত্র রাজনীতির যে গৌরবোজ্জ্বল সোনালী অতীত রয়েছে তাকে ফিরিয়ে আনার প্রয়াসে মেধা ও মননের চর্চার বিষয়টি বার বার তার রাজনীতি ও পথ চলায় গুরুত্ব পেয়েছে।তাইতো নেতা-কর্মীদের মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, শেখ হাসিনার উন্নয়ন-দর্শন সংক্রান্ত নানা বইসহ বিভিন্ন ধরণের পাঠ্য সামগ্রী সবসময় বিলিয়ে বেড়ায় ছেলেটি।

শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে ফি-বছর গাছ লাগানো,নানা দুর্যোগে-সংকটে সাধারণ মানুষের পাশে থাকা, একেবারে তৃণমূলের কর্মীটির খোঁজ -খবর রাখা ও উপরে উল্লেখিত নানা গুণে গুনান্বিত এই ছেলেটি আর কেউ নয়। উখিয়ার ছাত্র- রাজনীতিতে পরিচ্ছন্ন ছাত্র-নেতা হিসেবে পরিচিত বাংলাদেশ ছাত্রলীগ উখিয়া উপজেলা শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক আবছার উদ্দিন শান্ত। রাজপথের অগ্নিঝরা আন্দোলন-সংগ্রাম আর নির্যাতনকে সহ্য করে যে ছেলেটি উখিয়ার ছাত্ররাজনীতিতে পরিণত হয়েছে আজ মডেলে। খ্যাতি পেয়েছে ‘ছাত্রবান্ধব’ ছাত্রনেতা হিসেবে। স্কুল জীবন থেকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের পাগলিরবিল গ্রামের একটি সাধারণ পরিবারে জন্ম-গ্রহণ করা এই একজন আবছার উদ্দিন শান্ত দল টানা প্রায় ১২ বছর রাষ্ট্র ক্ষমতায় থাকার পরও নিজ জীবন-যাপনে কোন বিলাসিতার ছোঁয়া লাগাতে দেয়নি। বেছে নিয়েছে আঁটপৌরে জীবনকেই। তার সাধারণ অনাড়ম্বর জীবন হাল আমলের উচ্চাভিলাষী ছাত্রনেতাদের থেকে ব্যতিক্রম। তাইতো সে উখিয়ার ছাত্র রাজনীতির এক ব্যতিক্রমী উদাহরণ।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com