1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

গুলশান-১-এ ডিসিসি মার্কেটে আগুন

  • Update Time : শনিবার, ৩০ মার্চ, ২০১৯
  • ৫৮ Time View

।।জাতীয় ডেস্ক।।

এফআর টাওয়ারের আগুনের রেশ কাটতে না কাটতেই রাজধানীর গুলশান-১-এ ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিস) মার্কেটে আগুন লেগেছে। ডিসিসি মার্কেট হিসেবে এটি পরিচিত।

শনিবার (৩০ মার্চ) ভোর ৫টা ৪৮ মিনিটে ওই মার্কেটে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট কাজ শুরু করে। পরে ধাপে ধাপে আরও কয়েকটি ইউনিট যোগ দেয়। সবশেষ তথ্য অনুযায়ী, ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট কাজ করছে আগুন নিয়ন্ত্রণে আনতে।

ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের কর্তব্যরত কর্মকর্তা আতাউর রহমান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে আগুন লাগার কারণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি তিনি।

জানা গেছে, ডিসিসি মার্কেটের কাঁচা মার্কেট অংশে আগুনের সূত্রপাত হয়। প্রায় দেড় ঘণ্টাতেও সেই আগুন নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাসেল শিকদার জানান, তেঁজগাও, বারিধারা, কুর্মিটোলা, মোহাম্মদপুরসহ আটটি ফায়ার সার্ভিস স্টেশন থেকে ২০টি ইউনিট এখন ডিসিসি মার্কেটের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

গুলশানের এই মার্কেটটিতে অগ্নিকাণ্ডের ঘটনা এই প্রথম না। বছর দুয়েক আগে, ২০১৭ সালের ২ জানুয়ারি দিবাগত রাত ২টার দিকে আগুন লাগে ডিসিসি মার্কেটের কাঁচা মার্কেট অংশে। ১৫ মিনিটের মধ্যে কাঁচা মার্কেটটি ধসে পড়ে। পরে আগুন পাকা মার্কেটেও ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট প্রায় ১৬ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ডিসিসি কাঁচা ও পাকা মার্কেটে ছয় শতাধিক দোকান ছিল। আগুনে প্রায় আড়াইশ দোকান পুরোপুরি পুড়ে যায় এবং বাকি দোকানগুলোও নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়। পরে পাকা মার্কেটের সামনের অংশে ক্ষতিগ্রস্তদের জন্য অস্থায়ীভাবে দোকান তৈরি করে চালু করা হয় মার্কেট। আর কাঁচা মার্কেটটি সংস্কার করে নতুন করে গড়ে তোলা হয়।

ওই সময় ডিসিসি মার্কেটের ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, পরিকল্পিতভাবে আগুন লাগানো হয়েছিল। সাত বিঘা জমির ওপর নির্মিত ওই মার্কেটের জায়গায় ১৮ তলা ভবন নির্মাণের পরিকল্পনা ছিল। সেই অনুযায়ী ২০০৩ সালে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় গুলশান ট্রেড সেন্টার নামের ওই ভবন নির্মাণের দায়িত্ব পায় মেট্রো গ্রুপের আমিন অ্যাসোসিয়েটস ওভারসিজ কোম্পানি। পরে তত্ত্বাবধায়ক সরকারের সময় ভবনের মালিকানা বাড়ানো সংক্রান্ত একটি চুক্তি বাতিল নিয়ে মামলা হয়। এরপর দোকান মালিক সমিতিও মামলা করে। ফলে সেখানে আর ভবনটি নির্মাণ করা যায়নি। সেই ভবন নির্মাণ করতেই পরিকল্পিতভাবে আগুন লাগানো হয় বলে অভিযোগ করেন ডিসিসি মার্কেটের ব্যবসায়ীরা।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com