1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :
শিরোনাম:
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে উখিয়া অনলাইন প্রেসক্লাব’র আলোচনা সভা অনুষ্ঠিত ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে উখিয়া উপজেলা প্রশাসনের আলোচনা সভা অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ উখিয়ায় সড়কে গাড়ি থামিয়ে প্রকাশ্যে চাঁদা দাবি ফেসবুকে দুই সাংবাদিকের নামে ভিত্তিহীন লেখালেখির বিরুদ্ধে উখিয়া অনলাইন প্রেসক্লাবের বিবৃতি মুক্তিযোদ্ধাদের খসড়া তালিকা প্রকাশ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে উখিয়া অনলাইন প্রেসক্লাব’র তিনদিনের কর্মসূচি সিবিএন’র সংবাদকর্মী ছিনতাইয়ের শিকার, ছিনতাইকারী আটক জামালপুরের সেই ডিসির বেতন কমে অর্ধেক প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই

অর্ধ শতক ধরে চীন-ভারত সীমান্তে একটি গুলি ছোঁড়ার ঘটনাও ঘটেনি

  • Update Time : রবিবার, ১৮ আগস্ট, ২০১৯
  • ১৭ Time View

আন্তর্জাতিক ডেস্ক :

চীনের সাথে ভারতের সীমান্ত দুই হাজার পাঁচশ’ পয়তাল্লিশ মাইলেরও বেশি। কিলোমিটারের হিসাবে যা চার হাজার ছিয়ানব্বই কি.মি.। দীর্ঘ এই সীমান্ত জুড়ে দুই দেশের সেনারা একাধিকবার বিরোধে জড়িয়েছে। দুই দেশের মধ্যেই অনুপ্রবেশের ঘটনা ঘটেছে বারংবার। এমনকি ধস্তাধস্তির ঘটনাও ঘটেছে দুই দেশের সেনাদের মধ্যে।

তবে অবাক করা ব্যাপার হলো, গত প্রায় অর্ধ শতক ধরে চীন-ভারত সীমান্তে একটি গুলি ছোঁড়ার ঘটনাও ঘটেনি। বিভিন্ন সময়ে নানা ইস্যু নিয়ে বিরোধ হলেও কোনো পক্ষই বন্দুকের নল তাক করেনি প্রতিবেশির দিকে।

উল্টোদিকে বাংলাদেশ ও ভারত সীমান্তের নির্দিষ্ট চার হাজার ছিয়ানব্বই কিলোমিটার সীমান্ত পৃথিবীর মধ্যে বিপজ্জনক সীমানগুলোর মধ্যে অন্যতম হিসেবে পরিচিত। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর বিতর্কিত শ্যূট-অন-সাইট (দেখামাত্র গুলি) নীতি একমাত্র বাংলাদেশ-ভারত সীমান্তেই বহাল রয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ, আইন ও সালিশ কেন্দ্র, অধিকারসহ বেশ কয়েকটি মানবাধিকার সংস্থার হিসাবমতে, ২০০০ সালের পর থেকে এ পর্যন্ত ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে ১,৫০০ –এরও বেশি সাধারণ ও বেসামরিক বাংলাদেশি নাগরিক নিহত হয়েছে।

উল্লেখ্য, বর্তমানেও দোকালাম অঞ্চলে সড়ক নির্মাণকে কেন্দ্র করে গত দুমাস ধরে হিমালয় অঞ্চলে মুখোমুখি অবস্থানে রয়েছে ভারত ও চীন। বেইজিং যে এলাকায় সড়ক নির্মাণের চেষ্টা করছে সেটি ভারতের ঘনিষ্ঠ মিত্রদেশ ভুটানের এলাকা বলে নয়াদিল্লি দাবি করেছে। এরই মধ্যে চীনের ভূখণ্ডে ভারতের সেনারা অনুপ্রবেশ করেছে বলে দাবি করেছে বেইজিং। অথচ এই যুদ্ধংদেহি পরিস্থিতির মাঝেও দুই দেশের মাঝে একটি গুলি বিনিময়ের ঘটনাও ঘটেনি।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com