1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

খালেদা জিয়ার ‘ভুয়া’ জন্মদিনে উপহার পাঠানোয় চীনের ‘দুঃখ’ প্রকাশ

  • Update Time : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০
  • ১৩৯ Time View

ডেস্ক রিপোর্ট : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ‘ভুয়া’ জন্মদিনে উপহার পাঠানোর জন্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের কাছে দুঃখ প্রকাশ করেছে ঢাকাস্থ চীনা দূতাবাস।

বাংলাদেশে নিযুক্ত দেশটির উপ-রাষ্ট্রদূত হুয়ালং ইয়াং সম্প্রতি মোমেনকে টেলিফোনে এ দুঃখ প্রকাশ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র রোববার (৭ সেপ্টেম্বর) এসব তথ্য জানায়।

সূত্রটি আরো জানায়, সম্প্রতি পররাষ্ট মন্ত্রণালয় থেকে চীনা দূতাবাসের কাছে জানতে চাওয়া হয়, খালেদা জিয়ার জন্মদিন ‘ভুয়া’। এমন ‘ভুয়া’ জন্মদিনে কেন তাকে উপহার পাঠানো হলো। পরে চীনের উপ-রাষ্ট্রদূত এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করে জানান, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের কাছে এ ধরনের উপহার পাঠানো চীনের জাতীয় নীতিতে রয়েছে। তারা বছরের পর বছর এটা চর্চা করে আসছে। এরই অংশ হিসেবে বিএনপি চেয়ারপারসনের জন্মদিনে এ উপহার পাঠানো হয়। কিন্ত তার জন্মদিন নিয়ে বিতর্ক রয়েছে বা এটা ‘ভুয়া’ জন্মদিন তা তারা জানতেন না। এটা যে সংবেদনশীল তা বুঝতে পারেননি। তারা ‘ভুল’ করেছেন।

সূত্রটি জানায়, চীনা দূতাবাস এর জন্য ‘ক্ষমা’ চেয়েছে এবং তারা বিষয়টিতে সতর্ক থাকবেন।

খালেদা জিয়ার জন্মদিন নিয়ে অনেকদিন থেকেই দেশের রাজনৈতিক অঙ্গণে বিতর্ক চলে আসছে। বিভিন্ন গণমাধ্যমে তার জন্মদিন হিসেবে আগস্ট ৫, ১৯৪৪, আগস্ট ১৯, ১৯৪৭, সেপ্টেম্বর ৫, ১৯৪৬ এবং আগস্ট ১৫, ১৯৪৬ এ চারটি দিন পালনের তথ্য পাওয়া যায়।

সমালোচনা রয়েছে যে, বাংলাদেশ যেদিন জাতীয় শোক দিবস পালন করে সেদিন চীনা দূতাবাস খালেদার ‘ভুয়া’ জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়ে ফুল পাঠায়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী উপলক্ষে গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য শ্রদ্ধা ও মর্যাদার সাথে দিনটি পালন করা হয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা সদস্য বাংলাদেশের স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের বেশিরভাগ সদস্যদের হত্যা করে। তার দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার বোন শেখ রেহানা ওইসময় বিদেশে থাকায় এ হত্যাকাণ্ড থেকে বেঁচে গিয়েছিলেন।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com