1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

কোভিড-১৯ চিকিৎসার কার্যকর ওষুধ উদ্ভাবন করেছে রাশিয়ার

  • Update Time : রবিবার, ২৯ মার্চ, ২০২০
  • ৪৯ Time View

ডিবিডিনিউজ ডেস্ক : করোনাভাইরাস চিকিৎসায় ও সংক্রমণ ঠেকাতে উন্নত দেশগুলো যখন হিমশিম খাচ্ছে তখন রাশিয়া দাবি করছে তারা এর কার্যকর ওষুধ উদ্ভাবন করেছে।

শনিবার (২৮ মার্চ) রাশিয়ার ওষুধ গবেষণা প্রতিষ্ঠান ফেডারেল বায়োমেডিক্যাল এজেন্সির উদ্ভাবিত এই ওষধটি সম্পর্কে রোববার (২৯ মার্চ) তারা জানিয়েছে, তারা কোভিড-১৯ চিকিৎসার জন্য একটি ওষুধ উদ্ভাবন করেছে। মেলফ্লোকুইন এর ওপর ভিত্তি করে নতুন এ ওষুধ তৈরি করা হয়েছে। মেলফ্লোকুইন ম্যালেরিয়া চিকিৎসায় ব্যবহার হয়।

রুশ গবেষকদের দাবি, কোভিড-১৯ আক্রান্ত রোগীরা যতো মারাত্মক অসুস্থই থাকুক না কেন এ ওষুধ তাদের সারিয়ে তুলতে কার্যকর ভূমিকা রাখবে। একইসঙ্গে এটি রোগীদের জন্য নিরাপদও হবে।

সংস্থা জানায়, চীন ও ফ্রান্সের চিকিৎসকরা যে পদ্ধতিতে রোগীদের চিকিৎসা দিয়েছেন তার ওপর গবেষণা করেই নতুন এ ওষুধ উদ্ভাবন করা হয়েছে।

সংস্থার প্রধান ভেরোনিকা স্কভোর্টসোভা বলেন, মেলফ্লোকুইনের সঙ্গে অ্যান্টিবায়োটিক যোগ করে এটিকে আরও শক্তিশালী করা হয়েছে, যাতে করোনাভাইরাসের চিকিৎসায় রক্ত ও ফুসফুসে এটি কার্যকর ভূমিকা রাখতে পারে। এতে খুব ভালো চিকিৎসা পাওয়া যাবে বলে আমরা আশা করছি।

বতর্মানে সিম্পটম এর ওপর ভিত্তি করে কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে বিভিন্ন ওষুধ প্রয়োগ করছেন ডাক্তাররা।

এদিকে বৈশ্বিক ওষুধ কোম্পানি নোভার্টিসের সিইও ভাস নরসিমন দাবি করেছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে বড় আশা হতে পারে ম্যালেরিয়া ওষুধ।

তিনি বলেন, স্যান্ডোজ জেনেরিকস ইউনিটের ম্যালেরিয়া, লুপাস এবং আর্থরিটিস ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন করোনার বিরুদ্ধে কার্যকর ভূমিকা রাখতে পারে।

করোনাভাইরাসের প্রতিষেধক বা টিকা আবিষ্কারে প্রতিযোগিতায় নেমেছে বড় বড় ওষুধ কোম্পানিগুলো। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, নানা পরীক্ষা শেষে এসব টিকা কার্যকর প্রমাণ করতে আরও এক বছর বা বেশি সময় লাগতে পারে।-জাগরণ

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com