1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

করোনা এখনও সামাজিকভাবে সংক্রমণ ঘটেনি: স্বাস্থ্য অধিদফতর

  • Update Time : শুক্রবার, ২০ মার্চ, ২০২০
  • ৩২ Time View

ডিবিডিনিউজ ডেস্ক : চীনের উহান থেকে উৎপত্তি করোনাভাইরাস বর্তমান বিশ্বের ১৭৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ফলে গোটা বিশ্বেই বিরাজ করছে চরম আতঙ্ক। প্রাণঘাতী এই ভাইরাস বাংলাদেশে এখনও ব্যক্তি ও পারিবারিক পর্য়ায়েই সীমাবদ্ধ রয়েছে সংক্রমণ সামাজিকভাবে তা এখনও ছড়িয়ে পড়েনি বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেছেন, ‘এ নিয়ে জনগণের দুশ্চিন্তা বা আতঙ্কগ্রস্ত হওয়ার কোনো কারণ নেই। এ রোগটি যেন ছড়িয়ে পড়তে না পারে সে লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সমাজের সর্বস্তরের মানুষ সচেতন থেকে স্বাস্থ্য অধিদফতরের পরামর্শ মেনে চললেই সংক্রমণ এড়িয়ে সুস্থ থাকতে পারবেন।’

শুক্রবার (২০ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) করোনাভাইরাস সম্পর্কিত প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীদের এসব কথা বলেন তিনি।

এদিকে সরকারের পক্ষ থেকে এখনও সংক্রমণ ঘটেনি সামাজিকভাবে দাবি করা হলেও মারাত্মক ছোঁয়াচে করোনাভাইরাস নিয়ে উদ্বিগ্ন সারা দেশ। বৃহস্পতিবার (১৯ মার্চ) মাদারীপুর লকডাউন ঘোষণার প্রভাব পড়েছে দেশে।

এর আগে শুক্রবার (২০ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনাভাইরাস সম্পর্কিত সংবাদ সম্মেলনে দাবি করেন শুক্রবারও নতুন করে আরও তিনজন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজন নারী, দুইজন পুরুষ। নারীর বয়স ৩০ বছর। পুরুষ একজনের বয়স ৩০। আরেকজনের বয়স ৭০, তিনি আইসিইউতে আছেন ক্রিটিক্যাল অবস্থায়। তিনজনই ইতালিফেরত প্রবাসীর সংস্পর্শে থেকে আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত দেশে আইসোলশনে আছেন ৩০ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৪ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে।

এদিকে, গতকাল বৃহস্পতিবার আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বাংলাদেশে সংক্রমণ ও বিস্তৃতির সম্ভাব্যতা এবং প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে বাংলাদেশ সেনাবাহিনী করোনাভাইরাস সংক্রমণ-রোধে কোয়ারেন্টাইন কর্মসূচি গ্রহণ করেছে।

এদিকে, স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ প্রেসব্রিফিং অনুসারে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট ২০ জন আক্রান্ত হয়েছে। এ রোগে একজন মারা গেছেন। দেশে আইসোলশনে আছেন ৩০ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৪ জন।

গতকাল সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক প্রেসব্রিফিং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, সারা দেশে ৫ হাজারের মতো প্রবাসী হোম কোয়ারেন্টাইনে আছেন।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com