1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

এ সপ্তাহেই নতুন প্রজ্ঞাপন জারি করবে এনবিআর

  • Update Time : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯
  • ২৬ Time View

ডিবিডিনিউজ ডেস্ক :

সব ধরনের সঞ্চয়পত্রের উৎসে কর নির্ধারণে এ সপ্তাহেই নতুন প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নতুন প্রজ্ঞাপনে সঞ্চয়পত্রের উৎসে কর নির্ধারণে দুটি স্তর চালু করা হবে বলে জানা গেছে। প্রথম স্তরে পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের মুনাফায় ৫ শতাংশ হারে উৎসে কর দিতে হবে গ্রাহককে। আর দ্বিতীয় স্তরে বিনিয়োগ ৫ লাখ টাকার বেশি হলেই উৎসে কর দিতে হবে ১০ শতাংশ হারে। প্রজ্ঞাপন জারির পর থেকেই এটি কার্যকর হবে। উল্লেখ্য, গত জুলাই থেকে সবধরনের সঞ্চয়পত্রের মুনাফায় ১০ শতাংশ হারে উৎসে কর দিতে হচ্ছে।

এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এসবিআর) মো. মোশাররফ হোসেন ভুঁইয়া মঙ্গলবার (২৭ আগস্ট) সারাবাংলাকে বলেন, ‘চলতি সপ্তাহের যেকোনো দিন সবধরনের সঞ্চয়পত্রের উৎসে কর নির্ধারণে নতুন প্রজ্ঞাপন জারি করা হচ্ছে। এজন্য এনবিআর সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। ’

প্রজ্ঞাপন জারির দিন থেকেই নতুন উৎসে কর নির্ধারণের হার কার্যকর হবে বলে জানান এনবিআর চেয়ারম্যান।

সূত্র জানায়, চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সবধরনের সঞ্চয়পত্রের উৎসে কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়। গত জুলাই থেকে তা কার্যকর করা হয়েছে। জুলাই থেকে বর্ধিত উৎসে কর আরোপ করায় কোনো গ্রাহক এক লাখ টাকার সঞ্চয়পত্র কিনলে প্রতি মাসে তিনি মুনাফা পাচ্ছেন ৮৬৪ টাকা। জুলাইয়ের আগে এর পরিমাণ ছিল ৯১৬ টাকা। যদিও সঞ্চয়পত্রের প্রকারভেদে তা কিছুটা কমবেশি রয়েছে। তবে সঞ্চয়পত্রের উৎসে কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করায় প্রতি লাখে গড়ে ৫০ টাকা কম মুনাফা পাচ্ছেন গ্রাহকরা।

উল্লেখ্য, চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেট (১৩ জুন) বক্তব্যে সঞ্চয়পত্রের উৎসে করের বিষয়ে কোনো বক্তব্য ছিল না। তবে অর্থবিলে ১ জুলাই থেকে সঞ্চয়পত্রের মুনাফার ওপর উৎসে কর ১০ শতাংশ করার কথা উল্লেখ করা হয়। বাজেটে সঞ্চয়পত্রের সুদের হার বাড়ানোর প্রতিবাদে সংসদে বাজেট অলোচনায় সরকারি দলেরর সংসদ সদস্যরাও বিরোধিতা করেন। তবে ৩০ জুন বাজেট পাসের সময়ও বর্ধিত উৎসে কর প্রত্যাহার করা হয়নি। বরং বাজেট পাসের পর গত ২ জুলাই সঞ্চয় অধিদপ্তর এবং ৪ জুলাই বাংলাদেশ ব্যাংক আলাদা প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, নতুন-পুরাতন সব সঞ্চয়পত্রের মুনাফার ওপরই উৎসে কর ১০ শতাংশ।

এদিকে সঞ্চয়পত্রে সুদের হার বাড়ানোয় সমালোচনার মুখে পড়েন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই অবস্থায় জুলাই মাসে অর্থমন্ত্রী সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেন, পাঁচ লাখ টাকা পর্যন্ত সঞ্চয়পত্রের বিনিয়োগের ক্ষেত্রে মুনাফার ওপর ৫ শতাংশ এবং বিনিয়োগের পরিমাণ পাঁচ লাখ টাকার বেশি হলে ১০ শতাংশ উৎসে কর দিতে হবে।

অর্থমন্ত্রীর এই ঘোষণার প্রায় এক মাস পর এনবিআর দুই স্তরের উৎসে কর নেওয়ার বিধান রেখে চলতি সপ্তাহে নতুন প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে। এক্ষেত্রে যেদিন নতুন প্রজ্ঞাপন জারি হবে, সেদিন থেকেই তা কার্যকর হবে। ফলে জুলাই ও আগস্টে বিনিয়োগকারীরা সঞ্চয়পত্রে ওপর ১০ শতাংশ হারে উৎসে কর দিলেও বর্ধিত টাকা আর ফেরত পাবেন না।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com