1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

এ বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা রয়েছে : হর্ষ বর্ধন শ্রিংলা

  • Update Time : সোমবার, ২ মার্চ, ২০২০
  • ৩৮ Time View

ডিবিডিনিউজ ডেস্ক : ঢাকা সফরে আসা ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছেন, চলতি বছরের মধ্যেই তিস্তার পানি বণ্টন চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতের এনআরসি ইস্যু, বাংলাদেশে কোনো প্রভাব ফেলবে না বলে জোর দিয়ে বলেছেন তিনি। সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আয়োজিত এক সেমিনারে হর্ষ বর্ধন শ্রিংলা সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

ভারতের এই পররাষ্ট্র সচিব বলেন, ভারতের জাতীয় নাগরিক নিবন্ধন- এনআরসি একান্তই অভ্যন্তরীণ বিষয়। এটা প্রতিবেশি দেশে প্রভাব ফেলবে না। বাংলাদেশেও এর কোন প্রভাব পড়বে না। ভারতের আদালতের নির্দেশনা অনুযায়ীই এনআরসি হচ্ছে।

তিস্তা চুক্তি প্রসঙ্গে তিনি বলেন, তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে দুই দেশেরই আগ্রহ রয়েছে। এ চুক্তির বিষয়কে ভারতও গুরুত্ব দিয়ে বিবেচনা করে। এটা নিয়ে তথ্য উপাত্ত সংগ্রহ চলছে। এই বছরের মধ্যেই তিস্তার পানি বণ্টন চুক্তি হওয়ার হওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

দুদেশের সম্পর্কের কথা তুলে ধরে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। এসময় তিনি পানি বণ্টন ও ধর্মনিরপেক্ষ মূল্যবোধ রক্ষার বিষয়ে জোর দেন।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন বিশ্বনন্দিত নেতা এবং বাংলাদেশ ও আমাদের উপমহাদেশের মুক্তির প্রতীক। ভারতে তার নাম বিশেষ গুরুত্ব বহন করে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে। ভারত এ সফরের অপেক্ষায় রয়েছে।

ড. রিজভী বলেন, ধর্মনিরপেক্ষ সমাজ রক্ষায় বাংলাদেশ ও ভারতকে নিবিড়ভাবে কাজ করতে হবে। দুদেশের মধ্যকার দীর্ঘমেয়াদী সব সমস্যার সমাধানের কথাও উল্লেখ করেন তিনি।

ঢাকার ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিস) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।  সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ, বিস চেয়ারম্যান এম ফজলুল করিম এবং বিসের ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল শেখ মাসুদ আহমেদ।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com