1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

উখিয়া থেকে পায়ে হেঁটে ধুতাঙ্গ সাধক শরণংকর’র গয়া যাত্রা!

  • Update Time : শনিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৮০ Time View
।।সংবাদ বিজ্ঞপ্তি।।

সংঘদান। বৌদ্ধ ধর্মাচারের অন্যতম অনুসংঘ। যার মধ্যদিয়ে কেবলই পূণ্যবান হওয়া নয়, নিজেকেও সমর্পিত করা যায় দানোত্তম প্রয়াসে। তেমনি এক বৈচিত্রময় মহাসংঘদান ও দু’দিনের বৌদ্ধ মহাসম্মেলন অনুষ্ঠিত হয়েছে কক্সবাজারের উখিয়ায়।

শুক্রবার বিকেলে উখিয়া উপজেলার রেজুলকুল গ্রাম থেকে পায়ে হেঁটে ভগবান বুদ্ধের বুদ্ধত্ব লাভের স্থান ভারতের গয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন শরণংকর থের নামে একজন ধুতাঙ্গ বৌদ্ধ ভিক্ষু। যিনি ১৫ বছর ধরে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার গহীন জঙ্গলে ধর্মের ধ্যানে একাকি মগ্ন ছিলেন।

দুর-দুরান্ত থেকে আগত প্রায় ১০ হাজার পুণ্যার্থীর উপস্থিতিতে রাজাপালং রেজুরকুল সদ্ধর্ম বিকাশ বিহার সংলগ্ন সবুজ চত্বরে আয়োজিত ব্যতিক্রমী এই সংঘদানের উদ্যোক্তারা জানান, সদ্ধর্মের আলোকবর্তিকা প্রজ্ঞাবান শ্মশানচারী ধুতাঙ্গ সাধকের স্বশিষ্যসহ পদব্রজে বুদ্ধগয়া যাত্রা উপলক্ষ্যে তাদের এই মহতি আয়োজন।

এসময় হাজারো নারী-পুরুষ পূণ্যার্থী ধুতাঙ্গ ভিক্ষুকে এক নজর দেখার জন্য সমবেত হন। যা উখিয়ার ইতিহাসে প্রথম। এদিকে ধুতঙ্গ বৌদ্ধ ভিক্ষুর আগমন ও তাঁর একক সদ্ধর্মদেশনা উপলক্ষ্যে শুক্রবার দিনব্যাপী বৌদ্ধ মহাসম্মেলন ও জ্ঞাতীভোজনের আয়োজন করা হয়। সম্মেলনে সভাপতিত্ব করেন রুমখাঁ মহাজনপাড়া মৈত্রী বিহারের অধ্যক্ষ ও উখিয়া উপজেলা ভিক্ষু সমিতির সভাপতি ভদন্ত এস.ধর্মপাল মহাথের।

উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক মিলন বড়ুয়ার শুভেচ্ছা বক্তব্যের মধ্যদিয়ে শুরু হওয়া সংঘদান অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধূরী, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী নুরুল হুদা, জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক অমরবিন্দু বড়ুয়া অমল, উখিয়া ডিগ্রী কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রধান অধ্যাপক শাহ আলম, উখিয়া উপজেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি অধ্যাপক রনজিত বড়ুয়া, রাজাপালং ১নং ওয়ার্ডের ইউপি সদস্য নুরুল কবির, রত্মাপালং ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য সেলিম কায়সার।

এছাড়া প্রধান ধর্মদেশক ছিলেন রামু প্রজ্ঞামিত্র বৌদ্ধ ভিক্ষু-শ্রামণ প্রশিক্ষণের প্রধান পরিচালক ভদন্ত শীলমিত্র থের। বিশেষ দেশক ছিলেন, ইন্দ্রবংশ মহাথের, শাসনপ্রিয় থের, জ্ঞানীশ্বর থের, প্রিয়তিষ্য থের ও প্রজ্ঞা আর্য্য ভিক্ষু।

এর আগে সকালে সংঘদানের উদ্বোধক ছিলেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু। বিকেলে একক সদ্ধর্মদেশনা অনুষ্ঠানে সভাপতি ছিলেন উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সভাপতি ভদন্ত এস.ধর্মপাল মহাথের।

এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সাম্যবাদী দল এম.এল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী কমরেড দিলীপ বড়ুয়া।

উদ্বোধক ছিলেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের অর্থ সম্পাদক প্রমথ বড়ুয়া, স্বাগত বক্তব্য রাখেন- বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ, কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক দীপক বড়ুয়া দিপুসহ জেলা ও উপজেলা পর্যায়ের বৌদ্ধ নেতৃবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

প্রায় দশ হাজারেরও অধিক লোকসমাগমে বিকেলের দেশনানুষ্ঠানে বৌদ্ধ সুরক্ষা পরিষদ উখিয়া শাখার সাধারণ সম্পাদক রূপেন বড়ুয়া কর্তৃক উদ্বোধনী সংগীত পরিবেশন করেন প্রকাশ চন্দ্র বড়ুয়া।

এদিকে বিশাল এ প্রোগ্রাম সুন্দর ও শান্তিপূর্ণভাবে সফল করায় উদ্যাপন পরিষদের প্রধান সমন্ময়কারী দীপক বড়ুয়া, সভাপতি সাধন বড়ুয়া, সিনিয়র সহ-সভাপতি প্রেমানন্দ বড়ুয়া, সাধারণ সম্পাদক মিলন বড়ুয়া, অর্থ সম্পাদক রুবেল বড়ুয়াসহ সংশ্লিষ্টদের সংবর্ধিত করেছেন উখিয়া উপজেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, এই ধুতাঙ্গ ভিক্ষু স্বশিষ্যসহ পায়ে হেঁটে দেশ-বিদেশে ভ্রমণ করেন। অনুষ্ঠান সমাপ্ত করে ভান্তে পদব্রজে কক্সবাজার, চকরিয়া, বাঁশখালী, চট্টগ্রাম এবং ঢাকা হয়ে আগামী মার্চের মাঝামাঝি সময়ে সুদূর ভারতের কলকাতা বুদ্ধ গয়ায় গমনের কথা রয়েছে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com