1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :
শিরোনাম:
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে উখিয়া অনলাইন প্রেসক্লাব’র আলোচনা সভা অনুষ্ঠিত ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে উখিয়া উপজেলা প্রশাসনের আলোচনা সভা অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ উখিয়ায় সড়কে গাড়ি থামিয়ে প্রকাশ্যে চাঁদা দাবি ফেসবুকে দুই সাংবাদিকের নামে ভিত্তিহীন লেখালেখির বিরুদ্ধে উখিয়া অনলাইন প্রেসক্লাবের বিবৃতি মুক্তিযোদ্ধাদের খসড়া তালিকা প্রকাশ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে উখিয়া অনলাইন প্রেসক্লাব’র তিনদিনের কর্মসূচি সিবিএন’র সংবাদকর্মী ছিনতাইয়ের শিকার, ছিনতাইকারী আটক জামালপুরের সেই ডিসির বেতন কমে অর্ধেক প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই

উখিয়ায় নির্বাচনের সুষ্টু পরিবেশ নিয়ে ভোটার ও প্রার্থী’রা শংকিত

  • Update Time : শনিবার, ২৩ মার্চ, ২০১৯
  • ২৯ Time View

।।গফুর মিয়া চৌধুরী।।

কক্সবাজারের উখিয়া উপজেলা পরিষদ নির্বাচন আজ। এই নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থী ও ভোটারদের মাঝে নানা শংকা, উদ্বেগ, উৎকণ্ঠা, ব্যাপক কারচুপি, প্রশাসনের পক্ষপাতদুষ্ট আচরণ, দলীয়করণ, স্বজনপ্রীতি ও জালিয়াতির অভিযোগ উঠেছে।

এদিকে নির্বাচন উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে উপজেলা প্রশাসন। এবার উখিয়া উপজেলায় ৪৫টি ভোট কেন্দ্রে ভোটার সংখ্যা ১ লাখ ২০ হাজার ৩৩৮জন। নানা শংকার মধ্য দিয়ে আগামীকাল তৃতীয়ধাপে ২৪ মার্চ উখিয়া উপজেলা পরিষদের শুধুমাত্র ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ভাইস চেয়ারম্যান পদের প্রাথী ও সচেতন ভোটারদের অভিযোগ, রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের একজন আমলার আপন বড় ভাইয়ের ছেলে ভাইস চেয়ারম্যান পদে টিউবওয়েল প্রতীক নিয়ে নির্বাচন করায় এই বৈরি আবহাওয়া বিরাজ করছে। ইতোমধ্যে গত শুক্রবার বিকেলে উপজেলার কোটবাজারে আনুষ্ঠানিক জনসভা করে ভাইস চেয়ারম্যান পদের (বই প্রতীক) প্রার্থী উখিয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক, সাবেক ছাত্রনেতা নুরুল হুদা নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।

তিনি বলেছেন, নির্বাচনের সুষ্টু পরিবেশ নেই। ফলে এই নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে বিচারের ভার জনগণের উপর ছেড়ে দিয়েছেন। একই দিন ৯০ দশকের সাবেক ছাত্রনেতা উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ভাইস চেয়ারম্যান প্রার্থী (উড়োজাহাজ প্রতীক) মাহবুবুল আলম মাহাবুব বিকেল ৫টায় তাঁর বাসভবনে সংবাদ সম্মেলন করে ২৪ মার্চের নির্বাচনের পরিবেশ নিয়ে নানা প্রশ্ন তুলেছেন।

তিনি বলেছেন, সরকারের মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলমের বড় ভাই নুরুল আলমের ছেলে জাহাঙ্গীর আলম উখিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছে। এই প্রার্থী প্রশাসনকে ব্যবহার করে নির্বাচনকে প্রভাবিত করে যাচ্ছে। অপরাপর প্রার্থীরা নির্বাচনী মাঠে সমান সুযোগ পাচ্ছে না। অথচ সে ক্ষমতার অপব্যবহার করে নির্বাচনী আচরণ বিধি লঙ্গন করছে প্রতিনিয়ত। প্রশাসন তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে ভয় পায়।

নির্বাচনের সুষ্টু পরিবেশ না থাকায় তিনি ও তাঁর দলের নেতাকর্মী, সমর্থক, ভোটারেরা নানা শংকার মধ্যে রয়েছে বলে জানান। তিনি হুমকি-ধমকি দিচ্ছেন ইতিপূর্বে ইউনিয়ন পরিষদের নির্বাচনে তার চাচা যে ভাবে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তিনিও একই কায়দায় প্রশাসনকে ব্যবহার করে নির্বাচিত হবে। তার বাইরে কেউ ভোট করলে বিজয় হতে পারবে না।

এদিকে শক্তিশালী অপর ভাইস চেয়ারম্যান প্রার্থী (তালা প্রতীক) কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সদস্য অধ্যাপক এ.আর জিহান চৌধুরী গতকাল শনিবার সাংবাদিকদের অভিযোগ করে বলেন, জেলা ও স্থানীয় প্রশাসন চরম পক্ষপাতদুষ্ট হয়ে সুষ্টু নির্বাচনের পরিবেশকে প্রশ্নবিদ্ধ করে যাচ্ছে। প্রিসাইডিং অফিসার নিয়োগে আতœীয়করণ, দলীয়করণ, স্বজনপ্রীতির আশ্রয় নিয়েছে। একই বিদ্যালয়ের শিক্ষককে একই বিদ্যালয়ে প্রিসাইডিং ও সহকারি প্রিসাইডিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে এমন অভিযোগ অহরহ। জ্যৈষ্টতা লঙ্গন করে নির্বাচনে ভোট কারচুপি করার জন্য এসব অনিয়মের আশ্রয় নিয়েছে। এতে জনগণ তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করতে পারবে না বলে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এ বিষয়ে কক্সবাজার জেলা মুক্তিযোদ্ধা লীগের আহবায়ক জাফর আলম চৌধুরী উখিয়া উপজেলা পরিষদের নির্বাচন স্বচ্ছ, নিরপেক্ষ ও জনগণ যাতে ভোট দিতে পারে তার ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান নির্বাচন কমিশনার সিইসি কেএম নুরুল হুদা সহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
এদিকে ভাইস চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর আলম (টিউবওয়েল প্রতীক) তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, আগামীকাল নির্বাচন অবাধ, সুষ্টু নিরপেক্ষ হবে। কারো গায়ে কেউ বাজতে পারবে না। জনগণ পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবে।

এদিকে নির্বাচনের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরী বলেছেন, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কেন্দ্র পর্যায়ে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে দেওযা হয়েছে। প্রতিটি কেন্দ্রে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছে। র‌্যাব, বিজিবি, পুলিশ, আনসার সহ মোবাইল টিম রয়েছে। একই সাথে ৫ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নির্বাচনী মাঠে প্রতিটি কেন্দ্রে দেখভাল করবে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, উখিয়া উপজেলা পরিষদের নির্বাচনের তফসীল ঘোষণার পর চেয়ারম্যান পদে চার জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করলেও প্রত্যাহারের ধার্য্য দিনে চেয়ারম্যান ৩ জন প্রার্থী মনোনয়ন পত্র প্রত্যাহার করায় উখিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি নৌকা প্রতীকের প্রার্থী অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বিনা প্রতিদ্বন্ধীতায় নির্বাচিত হন। একই ভাবে ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে দুইজন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করলেও প্রত্যাহারের দিন একজন প্রত্যাহার করে নেওয়ায় কামরুন্নেছা বেবী বিনা প্রতিদ্বন্ধীতায় নির্বাচিত হন।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com