1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

উখিয়ায় তরমুজের দাম আকাশ ছোঁয়া

  • Update Time : শনিবার, ১৮ মে, ২০১৯
  • ৫৩ Time View

।।জাহাঙ্গীর আলম, ইনানী।।

তরমুজ একটা সুস্বাদু ও রসালো ফল। তরমুজ খেতে কার না ভালো লাগে। মৌসুমী ফলের মধ্যে তরমুজ খুবই জনপ্রিয় ফল।প্রচন্ড গরমে স্বস্তি এনে দেয় তরমুজ। তৃষ্ণা মেটাতে এর জুড়ি নেই। শরীরে এনে দেয় আলাদা প্রশান্তি। তরমুজের রয়েছে অনেক পুষ্টিগুণ। এসব কারণে এই অসহনীয় গরমে তরমুজের রয়েছে ব্যাপক চাহিদা। পাশাপাশি মৌসুমি ফল হিসেবে আত্মীয়-স্বজনের বাড়িতে তরমুজ পাঠানোর রেওয়াজ তো আছেই।
তাই এ সময়ে তরমুজের চাহিদা প্রচুর।

ব্যাপক এ চাহিদাকে পূঁজি করে বর্তমান সময়ে তরমুজের দাম কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে মুনাফালোভী ব্যবসায়ীরা। ছোট একটি তরমুজের দাম ৫০ টাকা থেকে বেড়ে এখন ৩০০ টাকা। বড় সাইজের একটি তরমুজ এখন ৬০০ টাকা বিক্রি হয়। তাও আবার ওজনে বিক্রি হয় কিছু তরমুজ। কেজি প্রতি ৬০ থেকে ৮০ টাকা। যদিও অন্য সময় এসব তরমুজের দাম থাকে ৫০ থেকে ৬০ টাকা। রমজানের কারণে তরমুজের দাম বাড়তি বলে মনে করছেন কেউ কেউ।

রমজানের শুরুতে বড় সাইজের একটি তরমুজ যেখানে ২০০ টাকায় বিক্রি হতো সেখানে এখন ওই সাইজের একটি তরমুজ ৫০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হয়। মাঝারি সাইজের তরমুজ বিক্রি হয় ৪০০ থেকে ৪৫০ টাকায়। ছোট সাইজের তরমুজ ২৫০ থেকে ৩০০ এবং ৪০০ টাকায় বিক্রি হয়। যদিও এসব তরমুজ অন্যসময়ে ৫০ টাকায় বিক্রি হতো।
তরমুজের এই আকাশছোঁয়া দামের জন্য চাহিদার তুলনায় সরবরাহ কম থাকার অজুহাতে দেখিয়ে গলাকাটা ব্যবসা তাদের।

উখিয়া কোটবাজারের তরমুজ ব্যবসায়ীয়দের
দাবি, বড় সাইজের একটি তরমুজ কিনে আনতে হচ্ছে ৪৫০ টাকা থেকে ৫৫০ টাকায়। এ কারণে তারা বড় সাইজের তরমুজ ৫০০ থেকে ৬০০ টাকায় বিক্রি করছেন। এর নিচে বিক্রি করলে তাদের লাভ হচ্ছে না। তাই তাদেরকে তরমুজের দাম একটু বাড়তি দাম নিতে হচ্ছে।

আরেক তরমুজ ব্যবসাসী বলেন, গরমে তরমুজের চাহিদা অনেক বেশি থাকে। কিন্তু সেই তুলনায় সরবরাহ নেই। তাছাড়া এখন রমজান মাস। সব মিলিয়ে তরমুজের আকাশছোঁয়া মূল্য। গত এক সপ্তাহে কোনো তরমুজের কোনো সরবরাহ ছিল না। পুরো এক সপ্তাহ পর আবার তরমুজ এনেছি। এবারের তরমুজগুলো সাইজে ছোট-বড় মিলিয়ে এনেছি। তিনি আরো জানান, তরমুজের সরবরাহ কম থাকায় আমরা বাড়তি দামে কিনে এনেছি। এ কারণে বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে আমাদের। এদিকে, তরমুজের এই লাগামহীন দামে বৃদ্ধির কারণে ক্রেতাদের মধ্যে এক ধরনের ক্ষোভ বিরাজ করছে।

তরমুজ ব্যবসায়ীরা এমন অনৈতিক সুযোগ নেয়ায় ভীষণ ক্ষুব্ধ ক্রেতারা। তরমুজ ক্রেতা আবছার বলেন হঠাৎ করে অসহ্য গরম পড়ছে। বেশ কিছুদিন ধরে এখানে চাহিদামতো বৃষ্টি হচ্ছে না। এর মধ্যে চলছে তাপদাহ। এ কারণে গরমে হাঁসফাঁস করছে মানুষ। এই সুযোগে তরমুজের দাম কয়েকগুণ বাড়িয়ে দিয়েছেন এখানকার মুনাফালোভী ব্যবসায়ীরা। একটি বড় সাইজের তরমুজ কিনতে গিয়ে দাম শুনে আমি হতভম্ব হয়ে গেছি। কিছু দিন আগেও যে তরমুজের দাম ছিল দেড়শ টাকা সেই তরমুজ এখন বিক্রি করা হচ্ছে ৫০০-৬০০ টাকায়। এটা খুবই অন্যায় বলে মনে করছেন সাধারণ ক্রেতারা।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com