1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

ইরানে ‘শতাধিক’ প্রতিবাদকারী নিহত : অ্যামনেস্টি

  • Update Time : বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
  • ৩৮ Time View

ডিবিডিনিউজ২৪ ডেস্ক :

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’ ইরানের চলমান বিক্ষোভ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে তাদের দাবি, ক্রমেই জটিল রূপ ধারন করোতে থাকা এই সহিংস আন্দোলন প্রতিহত করতে ইরানি সরকারের নির্দেশে শক্ত অবস্থান নিতে দেখা গেছে  প্রশাসনকে। যার প্রেক্ষিতে  চলমান সংঘর্ষে এখন পর্যন্ত নিহত হয়েছেন অন্তত ১০৬ জন ইরানি নাগরিক।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করেছে, জ্বালানির মূল্য বৃদ্ধি নিয়ে অসন্তোষ চলাকালে ইরানের ২১টি শহরে এই শতাধিক প্রতিবাদকারী নিহত হয়েছেন। স্নাইপাররা ছাদ থেকে রাস্তায় জড়ো হওয়া প্রতিবাদকারীদের গুলি করেছে ও একটি ক্ষেত্রে হেলিকপ্টার থেকেও গুলি করা হয়েছে বলে মঙ্গলবার অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি। এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

ইরানে জ্বালানির মূল্য অন্তত ৫০ শতাংশ বৃদ্ধির ঘোষণার পর শুক্রবার থেকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

এর আগে প্রতিবাদকারীরা না থামলে ‘চূড়ান্ত’ পদক্ষেপ গ্রহণ করা হবে বলে সতর্ক করেছিল ইরানের অভিজাত রেভোল্যুশনারি গার্ড বাহিনী। যার একদিন পরই প্রতিবাদের মাত্রা হ্রাস পেয়েছে বলে জানান এক ইরানি কর্মকর্তা।

লন্ডনভিত্তিক অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, প্রত্যক্ষদর্শীদের পাঠানো বিশ্বাসযোগ্য প্রতিবেদন, ‍যাচাই করা এবং ভিডিও ও মানবাধিকার আন্দোলনকারীদের পাঠানো তথ্যানুযায়ী ইরানের ২১টি শহরে অন্তত ১০৬ জন প্রতিবাদকারী নিহত হয়েছেন।

সংস্থার বিবৃতিতে বলা হয়, “প্রতিবেদনগুলোতে ইরানি নিরাপত্তা বাহিনীগুলোর অবৈধ হত্যাকাণ্ডের মর্মস্পর্শী নমুনা এবং মূলত শান্তিপূর্ণ প্রতিবাদ দমনে তারা অতিরিক্ত ও প্রাণঘাতী শক্তি প্রয়োগ করেছে, এমনটি প্রকাশ পেয়েছে।”

অ্যামনেস্টির অভিযোগ, ইরানি গোয়েন্দা সংস্থাগুলো ও নিরাপত্তা বাহিনী নিহত আন্দোলনকারীদের লাশ তাদের পরিবারের কাছে হস্তান্তর না করে ময়নাতদন্ত ছাড়াই তড়িঘড়ি করে কবর দিতে অন্যদের বাধ্য করা হচ্ছে।

তবে এক সংবাদ সম্মেলনে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি শান্তি ফিরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন।

এদিকে বিক্ষোভ চলকালীন দেশটির ইন্টারনেট সেবা বন্ধ রাখার তথ্য জানা গেছে। তা সত্ত্বেও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে সোমবার রাতে রাস্তায় নিরাপত্তা বাহিনীর ব্যাপক উপস্থিতির পরও প্রতিবাদ অব্যাহত আছে, এমনটি দেখা গেছে বলে জানিয়েছে রয়টার্স। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিগুলো যাচাই করা সম্ভব হয়নি বলে বার্তা সংস্থাটি জানিয়েছে।

এক বিবৃতি প্রকাশের মাধ্যমে প্রায় এক হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে বলে ইরানের কর্তৃপক্ষ জানিয়েছে।

অস্থিরতা চলাকালে নিরাপত্তা বাহিনী ও পুলিশ সদস্যও খুন হয়েছেন। তেহরানে তিন জনকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে বলে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে ইরানের আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা আইএসএনএ।

এ প্রসঙ্গে জাতিসংঘ মানবাধিকার কমিশন দপ্তর জানিয়েছে, বহু লোক নিহত হয়েছে বলে প্রতিবেদন পেয়েছে তারা। নিরাপত্তা বাহিনীগুলোর তাজা গুলি ব্যবহার নিয়ে উদ্বেগ জানিয়ে প্রতিবাদ দমনে শক্তি প্রয়োগের ক্ষেত্রে ইরানি কর্তৃপক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে তারা।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com