1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :
শিরোনাম:
ঝরা পাতার কবিতা | অন্তিক চক্রবর্তী কারাভোগের পর দেশে ফিরেছে ২৪ বাংলাদেশি উখিয়ার রুমখাঁ বড়বিলে জমি দখলের পায়তারা করছে স্থানীয় হাসন আলী শুদ্ধ বাংলা ভাষা চর্চার অঙ্গীকার অনলাইন প্রেসক্লাব সদস্যের ভাষা শহীদদের প্রতি উখিয়া অনলাইন প্রেসক্লাবের শ্রদ্ধাঞ্জলি উখিয়ায় সাংবাদিককে হামলার ঘটনায় উপজেলা ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর সহ ২জনের বিরুদ্ধে মামলা সাংবাদিক শরীফ আজাদ’র উপর হামলায় কক্সবাজার অনলাইন প্রেসক্লাবের নিন্দা সূর্যোদয় প্রভাতী সদ্ধর্ম শিক্ষা নিকেতনের উদ্যোগে ৪০ জন শিক্ষার্থীকে খাতা-কলম বিতরণ সাংবাদিক শরীফ আজাদ’র উপর হামলার প্রতিবাদে রিপোর্টার্স ইউনিটি উখিয়া’র বিবৃতি বৈদ্যুতিক শক দিয়ে শিশুকে হত্যাচেষ্টা, কারাগারে সেই তোফায়েল

ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্তির প্রস্তাবে প্রধানমন্ত্রীর অনুমোদন

  • Update Time : শনিবার, ২৯ জুন, ২০১৯
  • ১৮ Time View

।।জাতীয় ডেস্ক।।

এবার স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের এমপিওভুক্ত করতে যাচ্ছে সরকার। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছেন। এই প্রস্তাবনা অনুযায়ী দেশের ৪ হাজার ৩১২টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত  করতে প্রয়োজন হবে ৩ শ ১১ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেট অনুমোদনের পর শিক্ষা মন্ত্রনালয় এমপিওভুক্তির জন্য শিক্ষকদের তালিকা তৈরির কাজ শুরু হচ্ছে। এখন প্রশাসনিক কাজ এগিয়ে রাখা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা এসব তথ্য জানান।

উপ শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ প্রসঙ্গে বলেন, আমরা প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা পাঠিয়েছিলাম। তিনি তা অনুমোদন করেছেন। ইবতেদায়ি মাদরাসাগুলোকে এমপিওভুক্ত করতে হলে অনেক টাকা প্রয়োজন। তিনি জানান, এখন আমরা তালিকাভুক্তকরণের কাজ শিগগির শুরু করে দেবো।

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, গত মে মাসের শুরুতে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে ইবতেদায়ি মাদরাসার এমপিওভুক্তির প্রস্তাবনার সারাংশ তৈরি করে অনুমোদনের জন্য শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো হয়। পরে গত ৯ মে প্রস্তাবনার সারাংশ প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। গত ১২ জুন প্রধানমন্ত্রী এতে অনুমোদন দেন।

অনুমোদিত প্রস্তাবনা অনুযায়ী, এমপিওভুক্তির পর স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা প্রধান শিক্ষক মাসে ১৪ হাজার টাকা বেতন পাবেন। এছাড়া বৈশাখী ভাতা বাবদ ২৫০০ টাকা ও উৎসব ভাতা ৬ হাজার ২৫০ টাকা পাবেন।

এছাড়া জুনিয়র শিক্ষক, মৌলভী এবং কারিরা মাসে বেতন হিসেবে পাবেন ১০ হাজার ৮০০ টাকা। সঙ্গে ঘর ভাড়া ও চিকিৎসা ভাতা হিসেবে পাবেন ১৫০০ টাকা।এছাড়া বৈশাখী ভাতা ১৮৬০ ও উৎসব ভাতা ৪ হাজার ৬৫০ টাকা পাবেন।

বর্তমানে সারাদেশে তালিকাভুক্ত ৪হাজার ৩ শ ১২টি মাদরাসার মধ্যে ১ হাজার ৫ শ ১৮টি মাদরাসার শিক্ষক অল্প পরিমানে সরকারি ভাতা পান। প্রধান শিক্ষকরা মাসে পান ২ হাজার ৫০০ টাকা ও জুনিয়র শিক্ষকদের বেতন ২ হাজার ৩শ টাকা। তালিকাভুক্ত মাদরাসার বাইরে থাকা ২ হাজার ৭ শ ৯৩ টি মাদরাসা সরকার থেকে কোন ধরনের ভাতা পায় না।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com