1. azadzashim@gmail.com : বিডিবিনিউজ টোয়েন্টিফোর ডটকম :
  2. litonsaikat@gmail.com : neelsaikat :

অবশেষে ‘লাভ চাইল্ড’ স্বীকৃতি পাচ্ছেন রাজকন্যার

  • Update Time : শুক্রবার, ২ অক্টোবর, ২০২০
  • ১৪০ Time View

অনলাইন ডেস্ক : দীর্ঘ আইনি লড়াই শেষে বেলজিয়ামের রাজ পরিবারের স্বীকৃতি, অধিকার ও খেতাব পেতে যাচ্ছেন দেশটির সাবেক রাজা আলবার্ট দ্বিতীয়’র ‘লাভ চাইল্ড’ ডেলফিন বোয়েল। তাকে রাজকন্যা উপাধি দিতে রাজ পরিবারকে নির্দেশনা দিয়েছেন আদালত।

বোয়েলের বর্তমান বয়স ৫২ বছর। কিং আলবার্টের বিবাহবহির্ভূত সম্পর্কের ফলে তার জন্ম হলেও পিতার স্বীকৃতি পাচ্ছিলেন না। এই স্বীকৃতি আদায়ে এক দশকের বেশি সময় ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছিলেন তিনি।

চলতি বছরের জানুয়ারিতে আলবার্ট স্বীকার করেন যে, তিনি বোয়েলের বাবা। এরপরই আদালতের এই নির্দেশনা আসলো। আদালত রুলিংয়ে বলেছে, আলবার্টের বৈধ বিবাহের মাধ্যমে জন্ম নেওয়া অন্যান্য সন্তানদের মতো ‘লাভ চাইল্ড’ বোয়েলকেও সমান অধিকার ও উপাধি দিতে হবে।

বোয়েলের মা ব্যারোনেস সিবিলে দে সেইলিস লংশ্যাম্পসের দাবি, রাজা হওয়ার আগে আলবার্টের সঙ্গে তার ১৮ বছরের সম্পর্ক ছিল। ১৯৬৬ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তাদের সম্পর্কের মধ্যে জন্ম হয় বোয়েলের। কন্যার শিশুকালেও পাশে ছিলেন আলবার্ট।

বিষয়টি প্রথম আলোচনায় আসে ১৯৯৯ সালে। ওই বছর আলবার্টের স্ত্রী রানী পাওলা’র অননুমোদিত একটি আত্মজীবনীতে উল্লেখ করা হয় যে, পরনারীর গর্ভে জন্ম নেওয়া এক সন্তানের বাবা আলবার্ট।

এরপর ২০০৫ সালে এক সাক্ষাৎকারে বোয়েল প্রথমবারের মতো দাবি করেন, তার জন্মগত পিতা হচ্ছেন অসুস্থতার কারণে ২০১৩ সালে সিংহাসন ছাড়া কিং আলবার্ট। এরপর শুরু হয় আইনি লড়াই। তাতে বোয়েলের পক্ষে চূড়ান্ত রায় দিল আদালত।

এই রায়ে বোয়েল খুব উচ্ছ্বসিত বলে জানালেন তার আইনজীবী মার্ক উটেনডেলে, “এই বিচারিক জয় কখনো বাবার ভালোবাসার অভাব ঘুচাতে পারবে না। তবে এতে ন্যায় বিচারের অনুভূতি পাওয়া গেছে। এমন অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়া অনেক সন্তান পিতৃ পরিচয় পাওয়ার ক্ষেত্রে এই রায় থেকে হয়তো প্রেরণা পাবে।”

আদালতের মাধ্যমে রাজ পরিবারের স্বীকৃতি পাওয়ায় বোয়েল ও তার দুই সন্তানের নামের আগে লাগছে রাজকীয় উপাধি ‘স্যাক্সে-কোবার্গ’।

এই রুলিং অনুযায়ী কিং আলবার্টের মৃত্যুর পর তার অন্য তিন সন্তান প্রিন্স লরেন্ত, প্রিন্সেস আসত্রিদ ও বর্তমান রাজা ফিলিপের পাশাপাশি উত্তরাধিকারী হবেন বোয়েলও।

তবে পিতৃ স্বীকৃতি ছাড়া রাজ পরিবারের আর কিছু গ্রহণ করতে চান না বলে জানিয়েছেন বোয়েল। তবে বিচার নির্বাহের খরচ হিসেবে এই কন্যাকে অবশ্যই প্রায় ৩৪ লাখ ইউরো পরিশোধ করতে হবে সাবেক রাজা দ্বিতীয় আলবার্টকে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© 2018 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | dbdnews24.com
Site Customized By NewsTech.Com